আগামী ১০ ডিসেম্বরের মধ্যে এইচএসসি-আলিমের টেস্ট পরীক্ষার ফল প্রকাশ করতে হবে কলেজগুলোকে।

এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দিয়েছে ঢাকা ও মাদরাসা শিক্ষা বোর্ড।

আগামী ১২ ডিসেম্বর থেকে এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম পূরণ শুরু হচ্ছে।

আগামী ১২ ডিসেম্বর থেকে ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার অনলাইন ফরম পূরণ শুরু হতে যাচ্ছে। ২২ ডিসেম্বর পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ফরম পূরণ করা যাবে। আর ২৪ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত বিলম্ব ফিসহ এইচএসসি পরীক্ষার ফরম পূরণ করা যাবে। আর এইচএসসির টেস্ট পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড। গত ২৮ নভেম্বর ঢাকা বোর্ড থেকে জারি করা এইচএসসির ফরম পূরণে বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীসহ ২০১৯ খ্রিষ্টাব্দের পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদের আগামী ১২ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। বিলম্ব ফিসহ ২৪ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত এইচএসসির ফরম পূরণ করা যাবে। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি ২৩ ডিসেম্বর পর্যন্ত জমা দেয়া যাবে। ১০০ টাকা বিলম্ব ফিসহ ২৪ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত ফি জমা দেয়া যাবে বলে ফরম পূরণের বিজ্ঞপ্তিতে জানিয়েছে ঢাকা বোর্ড।

এইচএসসি পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৫ টাকা নেয়া হবে। এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থীপ্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। কেন্দ্র ফি বাবদ প্রতি পরীক্ষার্থীকে ৪০০টাকা ও ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের পত্র প্রতি ২৫ টাকা দিতে হবে।

এদিকে, ২০২০ খ্রিষ্টাব্দের আলিম পরীক্ষার ফরম পূরণ আগামী ১২ ডিসেম্বর থেকে শুরু হতে যাচ্ছে। আগামী ২২ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে ফরম পূরণ চলবে। একই সঙ্গে আগামী ১০ ডিসেম্বরের মধ্যে আলিমের নির্বাচনী পরীক্ষার ফল প্রকাশের নির্দেশ দিয়েছে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড। গত ২৫ নভেম্বর মাদরাসা শিক্ষা বোর্ড থেকে আলিম পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

আগামী ১২ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত আলিম পরীক্ষার্থীরা বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। আর ১০০ টাকা বিলম্ব ফিসহ ২৪ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত আলিমের ফরম পূরণ করা যাবে। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেওয়ার সময় ২৩ ডিসেম্বর শেষ হবে। বিলম্ব ফিসহ ২ জানুয়ারি পর্যন্ত ফি জমা দেয়া যাবে বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড। আর আগামী ৪ জানুয়ারি মাদরাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পরীক্ষার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

আলিম পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্র প্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্র প্রতি ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

অনিয়মিত পরীক্ষার্থীর ক্ষেত্রে ১০০ টাকা রিটেনশন ফি দিয়ে ফরম পূরণ করতে হবে। এছাড়া জিপিএ উন্নয়ন ও প্রাইভেট পরীক্ষার্থীদেরও ১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। কেন্দ্র ফি বাবদ প্রতি পরীক্ষার্থীকে ৪৫০টাকা ও ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের পত্র প্রতি ২৫টাকা দিতে হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।