ডেস্ক রিপর্ট, ঢাকা;  ওয়াসার পানির বাড়তি দামের ওপর ১০ আগস্ট পর্যন্ত হাইকোর্টের দেওয়া নিষেধাজ্ঞার আদেশ ১৬ সপ্তাহের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

  • আজ মঙ্গলবার (৩০ জুন ২০২০)  আপিল বিভাগের ভার্চ্যুয়াল চেম্বার আদালতের বিচারপতি মো. নূরুজ্জামান এ আদেশ দেন। ফলে পানির বাড়তি দাম নিতে ওয়াসার আর কোন বাধা থাকলো না বলে জানিয়েছেন আইনজীবীরা।

হাইকের্টের আদেশ স্থগিত চেয়ে করা আবেদনের শুনানিতে ওয়াসার পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট মাহবুবে আলম। আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী অনীক আর হক।

  • পরে অনীক আর হক বলেন, ওয়াসার পানির ২৫ শতাংশ বাড়তি দাম আদায়ের ওপর হাইকোর্ট ১০ আগস্ট পর্যন্ত যে নিষেধাজ্ঞা দিয়েছিল, সে আদেশ ১৬ সপ্তাহের জন্য স্থগিত করে দিয়েছেন আপিল বিভাগের চেম্বার আদালত। ফলে যে বাড়তি দাম গত ৩ মাস ধরে আদায় করে আসছিল ওয়াসা সেটিই বহাল থাকলো।

এক রিট আবেদনের শুনানি নিয়ে ২২ জুন ওয়াসার পানির বাড়তি দামের ওপর ১০ আগস্ট পর্যন্ত নিষেধাজ্ঞা দেন বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ। ওই আদেশ স্থগিত চেয়ে ওইদিনই আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করে ওয়াসা। ২৩ জুন আপিল বিভাগের চেম্বার আদালত পরবর্তী শুনানির জন্য ৩০ জুন দিন রেখেছিলেন।

  • এর আগে গত ০১ এপ্রিল থেকে কার্যকর হওয়া ২৫ শতাংশ বাড়ানো ওই দামের ওপর নিষেধাজ্ঞা চেয়ে ১৫ জুন এ রিট আবেদন করেন আইনজীবী মো. তানভীর আহমেদ। আবেদনে স্থানীয় সরকার বিভাগের সচিব, আইন সচিব, ঢাকা ওয়াসা, পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়। স্থানীয় সরকার বিভাগ থেকে গত ২৬ ফেব্রুয়ারি পানির দাম বাড়িয়ে একটি অফিস আদেশ জারি করা হয়।

আমাদের বাণী ডট কম/৩০জুন ২০২০/পিপিএম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।