বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ সংশোধনী কমিটির কাছে ১০ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম।

আজ মঙ্গলবার সংগঠনের নেতারা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ সংশোধনী কমিটির কাছে তাদের দাবিগুলো উপস্থাপন করেন।

সংশোধনের দাবিগুলো হচ্ছে, বেসরকারি কলেজ শিক্ষকদর অনুপাত প্রথা (৫:২) বাতিল কর সরকারি নিয়ম সহকারী অধ্যাপক পদ পদোন্নতি দিতে হব। ধারা ১১.৪ এ উল্লেখিত পদোন্নতি বঞ্চিত প্রভাষকদের পূর্বের ন্যায় (২০১০ এর নীতিমালা) ৮ বছর পূর্তিত ৯ম গ্রেড থেকে ৭ম গ্রেড প্রদান । কোনো কারণ তা সম্ভব না হলে প্রভাষকদর প্রারম্ভিক গ্রেড ৯ এর পরিবর্ত ৮ করে ১০ বছর ৭ম গ্রেড এবং ১৬ বছর ৬ষ্ঠ করা ।

২. নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভূক্তির ক্ষেত্রে পাবলিক পরীক্ষার্থীর নূন্যতম সংখ্যা ৪০ জন এবং পাসের হার ৭০ শতাংশ বাধ্যতামূলক, এমন কালো আইন বিলুপ্ত করতে হবে।

৩. গভর্নিবডি ও ম্যানজিং কমিটির সভাপতির শিক্ষাগত যোগ্যতা নূন্যতম স্নাতক ডিগ্রী করতে হবে।

৪. অবিলম্বে বেসরকারি শিক্ষক-কর্মচারিদর বদলির নীতিমালা প্রনয়ণ ও তা দ্রুততম সময় বাস্তবায়ন করত হবে।

৫. দেশের ৯৭ শতাংশ শিক্ষার দায়িত্ব পালন করেন এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকরা। শিক্ষার গুণগত মানানয়ন বসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করে তা দ্রুততম সময়ে বাস্তবায়নের ব্যবস্থা।

৬. নীতিমালার পরিশিষ্ট ঘ এ উল্লেখিত প্রধান শিক্ষক /অধ্যক্ষ/উপাধ্যক্ষ পদে নিয়োগের ক্ষত্র পূর্বের ন্যায় সহকারী শিক্ষক/ প্রভাষক পদর অভিজ্ঞতা বহাল

৭. সরকারি স্কুল কলেজের গ্রন্থাগারিকদের মর্যাদার মত বেসরকারি স্কুল কলেজের গ্রন্থাগারিকদের শিক্ষকের মর্যাদা
দিতে হবে।

৮. ২০০৯ এবং ২০১৩ এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুযায়ী শিক্ষকতায় ৮ বছর এবং ১২ বছর দুটি উচ্চতর গ্রেড দিতে হবে।

৯. ২০১৫ এর পূর্বর ন্যায় সরকারি বেসরকারি প্রতিষ্ঠান প্রধানদের বেতন ¯বৈষম্য দূরীকরণ করতে হব।

১০. যত দ্রুত সম্ভব জাতীয় শিক্ষানীতি এবং এমপিওভুক্তি ও জনবল নীতিমালা অনুসার শিক্ষা আইন প্রকাশ করতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরামের সভাপতি সাইদুল হাসান সেলিম, সহ-সভাপতি মুদাচ্ছির আলম, যুগ্ম সচিব অধ্যক্ষ রফিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক এনামুল ইসলাম মাসুদ, প্রচার সম্পাদক মতিউর রহমান দুলাল প্রমুখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।