কক্সবাজার সংবাদদাতা; জেলার তিনজন রোহিঙ্গাসহ নতুন করে ৮০ জনের শরীরে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগ শনাক্ত হয়েছেন। এ নিয়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১ হাজার ৮৪৯ জন। এদের মধ্যে ৪৩ জন রোহিঙ্গা রয়েছেন।

  • আজ শুক্রবার (১৯ জুন ২০২০)  সকালে কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান এ তথ্য নিশ্চিত করে বলেছেন, ‘বৃহস্পতিবার কক্সবাজার মেডিকেল ল্যাবে নতুন করে ১০৯ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এদের মধ্যে তিনজন রোহিঙ্গাসহ জেলার ৮০ জন বাসিন্দা রয়েছেন। আর পাশের জেলা বান্দরবানের ২৯ জন বাসিন্দা আছেন।’

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার কক্সবাজারের ৮টি উপজেলা ও উখিয়া-টেকনাফের ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পসহ পাশের বান্দরবান জেলা এবং চট্টগ্রামের সাকক্সবাজার , রোহিঙ্গা, করোনা তকানিয়া ও লোহাগড়া উপজেলার থেকে সংগৃহীত ৭৫০ জনের নমুনা কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে পাঠানো হয়। এতে ১১৩ জনের নমুনা পরীক্ষার ফলাফল পজিটিভ পাওয়া গেছে। এদের মধ্যে নতুন করে ১০৯ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়। আর চারজনের ফলোআপ ফলাফল হিসেবে করোনা পজিটিভ আসে।

  • সিভিল সার্জন বলেন, ‘জেলায় নতুন আক্রান্ত ৮০ জনের মধ্যে কক্সবাজার সদর উপজেলার ২৪ জন, টেকনাফ উপজেলার ১৩ জন, উখিয়া উপজেলার সাতজন, মহেশখালী উপজেলার ছয়জন, কুতুবদিয়া উপজেলার একজন, রামু উপজেলার ১৫ জন, পেকুয়া উপজেলার তিনজন এবং চকরিয়া উপজেলার আটজন বাসিন্দা রয়েছেন। এ ছাড়া তিনজন রোহিঙ্গা নাগরিকও রয়েছেন।’

কক্সবাজার জেলায় মোট ১ হাজার ৮৪৯ জন আক্রান্তদের মধ্যে সদর উপজেলার ৮৩৫ জন, রামু উপজেলার ১৫০ জন, উখিয়া উপজেলার ২২৩ জন, টেকনাফ উপজেলার ১৫৯ জন, চকরিয়া উপজেলার ২৭৬ জন, পেকুয়া উপজেলার ৮২ জন, মহেশখালী উপজেলার ৭০ জন ও কুতুবদিয়া উপজেলার ১১ জন বাসিন্দা রয়েছেন। এ ছাড়া উখিয়া ও টেকনাফের বিভিন্ন ক্যাম্পের ৪৩ জন রোহিঙ্গা রয়েছে।

  • কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. অনুপম বড়ুয়া জানান, গত ১ এপ্রিল থেকে কক্সবাজার মেডিকেল ল্যাবে করোনা আক্রান্তদের নমুনা পরীক্ষা শুরু হয়েছে। গত ৭১ দিনে মোট ১৩ হাজার ৮৩৩ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত জেলায় আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৮৯ জন এবং মৃত্যু হয়েছে ২৯ জনের। এদের মধ্যে তিনজন রোহিঙ্গা রয়েছেন।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (১৮   জুন ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় গত ২৪ ঘণ্টায় আরও ৩৮ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১৩৪৩  জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৪৩হাজার ৮০৩ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ২ হাজার ২৯২ জনে।‘২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১ হাজার ৯৭৫ জন। মোট সুস্থ হয়েছে ৪০ হাজার ১৬৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৩৯ দশমিক ২৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৩৮ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ১ হাজার ৩৪৩ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ। মৃত্যু বিশ্লেষণে পুরুষ ৩১ জন এবং নারী ৭ জন। মৃত ব্যক্তিদের  মধ্যে  ঢাকা বিভাগে ১৪ জন, চট্টগ্রাম বিভাগে ১৮ জন, রাজশাহী বিভাগে ১ জন, খুলনা বিভাগে ২ জন, বরিশাল বিভাগে ১ জন,ময়মনসিংহ বিভাগে ১ জন এবং রংপুর বিভাগে ১ জন মৃত্যুবরণ করেছে। তাদের মধ্যে হাসপাতালে ২৪ জন এবং বাসায় ১৮ জন মারা গেছে

আমাদের বাণী ডট কম/১৯   জুন ২০২০/পিপিএম 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।