রাবি সংবাদদাতা;  উপসর্গ নিয়ে মারা যাওয়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইমেরিটাস অধ্যাপক ড. ফখরুল ইসলাম করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। গতকাল শুক্রবার রাতে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের ল্যাবে তার নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ এসেছে।

বৃহস্পতিবার দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে তিনি মারা যান। উপসর্গ থাকায় মৃত্যুর পর তার করোনার নমুনা সংগ্রহ করা হয়।

ড. ফখরুল ইসলাম রাবির ফলিত রসায়ন বিভাগের অবসরপ্রাপ্ত ইমেরিটাস অধ্যাপক ছিলেন। তার বয়স হয়েছিল ৮৬ বছর।

রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস শনিবার সকালে জানান, জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে অধ্যাপক ফখরুল ইসলাম মারা গিয়েছিলেন। তিনি করোনা আক্রান্ত থাকতে পারেন আশঙ্কায় স্বাস্থ্যবিধি মেনেই কোয়ান্টাম ফাউন্ডেশন তার মরদেহ দাফন করে। নমুনা পরীক্ষায় তার দেহে করোনার সংক্রমণ পাওয়া গেছে।

ড. ফখরুল ইসলাম ১৯৩৮ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী নগরীর কাজীহাটায় বসবাস করতেন। আর্সেনিক নিয়ে গবেষণার জন্য তিনি বিশ্বব্যাপী প্রশংসিত ছিলেন। তিনি ২০০৩ সালে ইমেরিটাস অধ্যাপক হন।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (০৪  জুলাই ২০২০ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আরও ২৯ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১৯৯৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার  ২৮৮ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৫৯ হাজার ৬৭৯। আজ নমুনা পরীক্ষা হয়েছে ১৪  হাজার ৭২৭ টি যা গতদিনে ছিল ১৪   হাজার ৬৫০  টি । গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও দুই হাজার ৬৩৭ জন। এতে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়ালো ৭০ হাজার ৭২১ জনে।

আমাদের বাণী ডট কম/০৪ জুলাই  ২০২০/পিপিএম 

সৈয়দপুরের বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।