আমাদের বাণী ডেস্ক, ঢাকা; চীনের সীমানা পেরিয়ে বিশ্বজুড়ে মহামারি রূপ নিয়েছে করোনাভাইরাস। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ভারতেও তাণ্ডবে চালাচ্ছে প্রাণঘাতী এই ভাইরাস। এমন পরিস্থিতির মাঝেই ৫ম দফার লকডাউন শিথিল করেছে দেশটি। আর তাতেই সংক্রমণ হার আরও বেড়েছে।

  • ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যাটা দাঁড়িয়েছে ২ লাখ ৯৭ হাজার ৮৩২ জন। এতে যুক্তরাজ্য পেছনে ফেলে বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে উঠে এলো ভারত। যুক্তরাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯১ হাজার ৪০৯ জন। বৃহস্পতিবারই তা টপকে চতুর্থ স্থানে উঠে যায় ভারত।

বর্তমানে রাশিয়ার ৫ লাখ ২ হাজার, ব্রাজিল ৭ লাখ ৮৭ হাজার এবং যুক্তরাষ্ট্র করোনা আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে। এরপরই যুক্তরাজ্যকে টপকে চতুর্থ স্থানে উঠে এলো ভারত।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (১১  জুন ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আরও ১৬ হাজার ১১৪টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৫ হাজার ৭৭২টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো চার লাখ ৫৭ হাজার ৩৩২টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও তিন হাজার ১৮৭ জনের মধ্যে। ফলে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭৮ হাজার ৫২ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৭ জন। আগের দিনও সমানসংখ্যক রোগীর মৃত্যু হয়েছিল। এ নিয়ে মোট মৃত্যু হলো এক হাজার ৪৯ জনের। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮৪৮ জন। ফলে সুস্থ হয়ে বাড়ি ফিরলেন মোট ১৬ হাজার ৭৪৮ জন।

আমাদের বাণী ডট কম/১১ জুন ২০২০/ডিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।