নিজস্ব সংবাদদাতা, ঢাকা;  দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব শুরুর পর থেকে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকা মহানগর উত্তর বিএনপির সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসানসহ বিএনপির ৫৬ জন নেতাকর্মী মারা গেছেন। এছাড়া দলটির আরও ১২১ জন ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ।

  • আজ শনিবার (১৩ জুন ২০২০) সকালে রাজধানীর উত্তরার বাসা থেকে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এ তথ্য জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপির জাতীয় করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ সেলের পক্ষ থেকে সংবাদ সম্মেলনটির আয়োজন করা হয়।

মির্জা ফখরুল বলেন, সারাদেশে যেসব বিএনপি নেতারা করোনায় আক্রান্ত এবং আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন তাদের মধ্যে রাজশাহী বিভাগে আক্রান্ত ৫ জন, মৃত্যু নেই। চট্টগ্রাম বিভাগে আক্রান্ত ২৬ জন, মৃত্যু ১২ জন। কুমিল্লা বিভাগে আক্রান্ত ১৯ জন, মৃত্যু ১৩ জন। ঢাকা বিভাগে আক্রান্ত ৪১ জন, মৃত্যু ২৭ জন। ময়মনসিংহে আক্রান্ত একজন, মৃত্যু একজন। খুলনায় আক্রান্ত ৭ জন, মৃত্যু নেই। সিলেটে আক্রান্ত ৮ জন, মৃত্যু ২ জন। ফরিদপুর বিভাগে আক্রান্ত ১৪ জন, মৃত্যু একজন।

  • সংবাদ সম্মেলনে অনলাইনে যুক্ত ছিলেন বিএনপির জাতীয় করোনা পর্যবেক্ষণ সেলের প্রধান ও দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু ও বিশেষজ্ঞ চিকিৎসক দলের ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেন।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (১৩ জুন ২০২০) তথ্য অনুযায়ী দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৪৪  জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১০১৩৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২  হাজার ৮৫৬ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮৪ হাজার ৩৭৯ জনে। নতুন করে ৫৭৮ জন সুস্থ হওয়ায় মোট সুস্থ হয়েছেন ১৭ হাজার ৮২৭ জন। ৫৯টি ল্যাবে মোট ১৪ হাজার ৩৫টি নমুনা সংগ্রহ করা হয়। নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৬৩৮টি। মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪ লাখ ৮৯ হাজার ৯০৭টি। শনাক্তের হার ২১.১৩। করোনায় নতুন যে ৪৪ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৩৩ জন এবং নারী ১১ জন। ঢাকা বিভাগে সর্বোচ্চ ১৯ জন এবং চট্টগ্রামে দ্বিতীয় সর্বোচ্চ ১৩ জন মারা গেছেন।

আমাদের বাণী ডট কম/১৩ জুন ২০২০/ডিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।