নিজস্ব সংবাদদাতা, ঢাকা;  করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বিশ্বব্যাপী শিক্ষাব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশ্বের ১১০টি দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। প্রায় ১০০ কোটি শিশু-কিশোর স্কুলে যাওয়া বন্ধ করে দিয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি শিশু-কিশোর স্কুলে যাওয়া বন্ধ করে দিয়েছে চীনে। ওই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশের নাম। চীনে ২৩ কোটি ৩০ লাখ ও বাংলাদেশে ৩ কোটি ৬৭ লাখ শিশু স্কুলে যাচ্ছে না। ওই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ইন্দোনেশিয়া ও পাকিস্তানের নাম। আজ পর্যন্ত বাংলাদেশে করোনায় আক্রান্তে মারা গেছেন দুই জন ও আক্রান্ত হয়েছেন অন্তত ২৪ জন বলে জানিয়ে স্বাস্থ্য অধিদপ্তরে প্রেস কনফারেন্সে স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক।

এরই করোনা ভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সরকারের নেয়া কার্যক্রম বাস্তাবায়নে জেলা প্রশাসনকে সহযোগিতা করার নির্দেশ দেয়া হয়েছে সরকারি স্কুল-কলেজ শিক্ষকসহ শিক্ষা প্রশাসনের মাঠ পর্যায়ের কর্মকর্তা কর্মচারীদের।

গত বৃহস্পতিবার (১৯ মার্চ ২০২০) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে জারি করা এক নোটিশে এ নির্দেশ দেয়া হয়।

নোটিশে বলা হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরাধীন অফিস ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারীদের করোনা ভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সরকার গৃহীত সব কার্যক্রম বাস্তবায়নে জেলা প্রশাসনকে সর্বাত্মক সহযোগিতা প্রদানে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এদিকে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সব কারিগরি ও মাদরাসার শিক্ষক কর্মচারীদের স্ব স্ব প্রতিষ্ঠানে অবস্থান করে সচেতনামূলক কার্যক্রম চালানোর নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একইসাথে জেলা-উপজেলা প্রশাসনের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রেখে পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের।

গত বৃহস্পতিবার (১৯ মার্চ২০২০) মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে জারি করা বিজ্ঞপ্তিতে এ আদেশ দেয়া হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে জারি করা নোটিশ

আমাদের বাণী

 

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে জারি করা বিজ্ঞপ্তি

আমাদের বাণী

আমাদের বাণী ডট কম/২১ মার্চ ২০২০/টিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।