কুমিল্লা বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের উদ্যোগে শুক্রবার (১২জুলাই) কুমিল্লা জিলা স্কুল অডিটোরিয়ামে রোবোটিক্সে আগ্রহী শিক্ষার্থীদের অংশগ্রহণে রোবোটিক্স বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।কর্মশালার প্রধান আকর্ষণ ছিলো “রোবট সিনা” যা কুমিল্লা বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের সদস্যদের তৈরীকৃত প্রথম রোবট।

কর্মশালাটি শুরু হয় রোবটের ইতিহাস, বাংলাদেশে রোবটের অগ্রগতি এবং ডিজিটাল এই যুগে রোবটের ভূমিকা দিয়ে । রোবট কিভাবে কাজ করে,প্রাথমিক লেভেল থেকে কিভাবে রোবট তৈরি করা যায়, কি কি জিনিস রোবটের জন্য দরকার হয় ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করার পাশাপাশি শিক্ষার্থীদের শিখানো হয়। শিক্ষার্থীরা রোবট সিনার সাথে কথা বলেন এবং বিভিন্ন প্রশ্ন করেন যার উত্তর দেন “রোবট সিনা”।

ক্লাবের সভাপতি জোহায়ের তানভীর রাফি বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব শুরু থেকে বিজ্ঞান নিয়ে কাজ করলেও ক্লাবের সদস্যদের হাতে প্রথম তৈরি এই “রোবট সিনা” । আজকে বৃষ্টির মধ্যেও শিক্ষার্থীদের উপস্থিতি এবং আগ্রহ আমাদের মনে দারুনভাবে নাড়া দিয়েছে। আশা করি, ভবিষ্যতে আরো ভাল ভাল অনুষ্ঠান আমাদের ক্লাব শিক্ষার্থীদের উপহার দিয়ে যাবে।

গত বছরের ন্যায় এইবারও কুমিল্লার সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে সায়েন্স ফেস্টিভাল করার কথা জানান ক্লাবটির সম্পাদক তন্ময় কুমার সরকার।

উক্ত কার্মশালায় আরও উপস্থিত ছিলেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক,শিক্ষার্থীদের অভিভাবকসহ সায়েন্স ক্লাবের সদস্যবৃন্দ।

উল্লেখ্য, ‘রোবট সিনা’ তৈরি করা হয় বার্ডের অর্থায়নে এবং কুবি সায়েন্স ক্লাবের তত্ত্বাবধানে । এটা তৈরি করতে কাজ করেন সায়েন্স ক্লাবের সাংগঠনিক সম্পাদক পদার্থ বিজ্ঞান বিভাগের ১০ম ব্যাচের ছাত্র সঞ্জিত মন্ডল, ক্লাবের সদস্য পদার্থ বিজ্ঞান বিভাগের ১৩ম ব্যাচের ছাত্র সাঈদুর রহমান এবং আইসিটি ১৩ম ব্যাচের ছাত্র জুয়েল নাথ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।