“ধানের জমিতে ডাল পুতুন,  পোকার আক্রমণ রোধ করুন” এ সলোগান কে সামনে রেখে মঙ্গলবার দুপুরে কুষ্টিয়ার খোকসা উপজেলার জয়ন্তীহাজরা ইউনিয়নের আমতলা গ্রামে উৎসব পালিত হয়। জয়ন্তীহাজরা ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ খোকন হোসেনের উপস্থিতিতে আমতলা গ্রামের প্রায় ২০/২৫ জন কৃষকরা তাদের ধানের মাজরা পোকা দমন রোধে পাচিং পদ্ধতির বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেন জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ সুশান্ত কুমার প্রামাণিক ও খোকসা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল মতিন প্রমুখও।
এসময় তিনি ধানক্ষেতে জৈবপ্রযুক্তি পাসিং বা ডাল পুঁতে বা কুঞ্চি ধানের ক্ষেতে পোকামাকড় থেকে রক্ষা করার জন্য বিশেষ পদ্ধতির প্রশিক্ষণ দেন। চলতি আমন ধান বপন মৌসুমে বিনা সেভেন, ধানী গোল্ড, বিনা ৭৫ ও ৭১ জাত সহ বিভিন্ন জাতের ধানের চাষ হয়েছে বলে জানান।
কৃষকের এসকল ধানের মাজরা পোকা রোধে পার্চিং পদ্ধতি মেনে ফিঙে পাখি যদি এসকল ডালের উপর বসে তাহলে ক্ষতিকারক মাজরা পোকা ও তার বংশ বিস্তারের সকল ডিম শেষ করে দেবে এই পাখি খেয়ে। সেক্ষেত্রে কৃষকের নতুন করে কোন কীটনাশক প্রয়োগ করা দরকার নাই বলে তিনি অভিমত প্রকাশ করেন।
এসময় জয়ন্তীহাজরা ইউনিয়নের আমবাড়িয়া গ্রামের কৃষক মোঃ জাবেদ আলী শেখ, আব্দুল ওহাব, মাজেদ আলী শেখ এবং মোকাররমসহ স্থানীয় বেশকয়েকজন কৃষকরা তাদের ধানের জমিতে ডাল পুঁতে সেসকল কাজের উদ্বোধন করেন।
পরে দুপুরে খোকসা উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসে  উপজেলার সকল উপসহকারী কৃষি কর্মকর্তাদের নিয়ে সাপ্তাহিক কনফারেন্স ও মৌসুমী ফসলের পরিচর্যা বিষয়ে বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য দেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খোকসা উপজেলা কৃষি কর্মকর্তা সবুজ কুমার সাহা সহ সকল কর্মকর্তা-কর্মচারীগণ।
বিজ্ঞাপন হারুন ক্লিনিক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।