“পরিকল্পিত ফল চাষ, যোগাবে পুষ্টিসম্মত খাবার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে কুষ্টিয়ার খোকসা উপজেলায় কৃষি অধিদপ্তর আয়োজিত ৩ দিন ব্যাপি ফলদ বৃক্ষ মেলা-২০১৯ সমাপনী অনুষ্ঠান শুক্রবার সকালে উপজেলা চত্বরে অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহি অফিসার মাফ্ফারা তাসনীন এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও খোকসা উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব সদর উদ্দিন খান।

প্রধান অতিথির বক্তৃতায় আলহাজ্ব সদর উদ্দিন খান বলেন, জলবায়ু পরিবর্তন রোধে আমরা সবাই বেশি বেশি করে বৃক্ষ লাগাই বিশেষ করে ফলজ বৃক্ষ লাগাই। একদিকে আমাদের পুষ্টির চাহিদা পূরণ করবে অপরদিকে আমাদের অর্থনৈতিক চাহিদা পূর্ণ করবে এবং সেইসাথে জলবায়ু রোধে আমাদের সহযোগিতা করবে। গুজবে কান না দিয়ে ডেঙ্গু প্রতিরোধে আমরা আমাদের নিজেদের বাড়ির আঙিনা পরিষ্কার করি। নিজেদের সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করে মাদক সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে মুক্ত রাখি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খোকসা উপজেলা ভাইস চেয়ারম্যান সেলিম রেজা, খোকসা পৌর মেয়র প্রভাষক তারিকুল ইসলাম তারিক, উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গণ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার কামরুজ্জামান সোহেল ও উপজেলা মৎস্য কর্মকর্তা রাশেদ হাসান, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল মতিন প্রমুখও।

স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা সবুজ কুমার সাহা। তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ মোতাবেক একটি ফলোজ একটি বনজ ও একটি ঔষধি গাছ লাগানোর সকলকে পরামর্শ প্রদান করেন। শুধু গাছ লাগানো নাই গাছগুলো পরিচর্যা করা এবং তা রক্ষণাবেক্ষণ করার জন্য সকলকে বিশেষভাবে অনুরোধ করেন। ফলদ বৃক্ষ থেকে যে ফল দেবে তাদিয়ে পুষ্টি হবে বৃক্ষ দেবে আমাদের অক্সিজেন এবং সুশীতল ছায়া বাতাস, বিশেষ করে জলবায়ু পরিবর্তনের জন্য গাছ আমাদের সবচেয়ে বড় সহায়ক ভূমিকা পালন করবে।

ফলদ বৃক্ষ মেলার সমাপনী অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় উপজেলা নির্বাহি অফিসার বলেন, গাছ আমাদের অক্সিজেন দেয়, আমরা যদি অক্সিজেন প্রিপেইট মিটার এর মতন যদি ব্যবহার করতাম তাহলে জানতাম অক্সিজেন আমাদের কত প্রয়োজন। এজন্য অন্তত নিজেদের জীবন রক্ষার্থে হলেও আমরা গাছ লাগাই এবং ফলজ গাছ লাগায়ে ফল এবং অর্থ দুটোই আমরা পাব। উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বিশেষ করে খোকসা উপজেলার কৃষক এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের বিশেষভাবে ধন্যবাদ জানিয়ে তিন দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য।

সমাপনী অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে প্রায় তিন শতাধিক কৃষক অংশগ্রহণ করেন।

পরে আয়োজিত ফলদ বৃক্ষ মেলার স্টল মালিকদের বিশেষ সম্মাননা পুরস্কার হিসেবে পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি সভাপতি ও বিশেষ অতিথি গণ। স্টল পরিদর্শন শেষে উপজেলা চত্বরে একটি বৃক্ষ রোপন করেন প্রধান অতিথি আলহাজ্ব সদর উদ্দিন খান।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।