আশরাফুল ইসলাম, গাইবান্ধা জেলা সংবাদদাতা;  করোনা ভাইরাস কোভিড ১৯ দেশের অন্যতম রেডজোন গাইবান্ধায় প্রতিদিন দফায় দফায় বাড়ছে করোনা আক্রান্ত রোগী সর্বসাধারণের মাঝে নেই সামাজিক দুরত্বের বালাই এখনো বাড়ছে না জনসচেতনতা।

গাইবান্ধায় গত ২৪ ঘন্টায় আজ ৮ জুন সোমবার করোনা ভাইরাসে নতুন করে এক সাংবাদিকসহ আরও ৩ জন আক্রান্ত হয়েছেন। সবচেয়ে বেশী আক্রান্ত হয়েছে গোবিন্দগঞ্জে এ উপজেলায় আক্রান্তের সংখ্যা ৩৮ জন। জেলায় সর্বমোট করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা দাড়ালো ৮০ জনে। এরমধ্যে তিনজন মারা গেছে। ৫৫ জন আইসোলেসনে রয়েছে।

এছাড়া করোনায় আক্রান্ত ২২ জন রোগী সুস্থ হওয়ায় তাদেরকে ছাড়পত্র দেওয়া হয়েছে তারা বর্তমানে সুস্থ্য স্বাভাবিক জীবন যাপন করছেন। তবে করোনা ভাইরাস সন্দেহে নানা উপসর্গে নতুন করে ৩৯ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এ নিয়ে জেলায় হোম কোয়ারেন্টাইনে চিকিৎসাধীন রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৫২ জন।

এছাড়াও ১৪ দিন হোম কোয়ারেন্টাইন শেষে ২৮ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। জেলায় এ পর্যন্ত ১৫ শত ১৫ টি নমুনা সংগ্রহ করা হয়েছে এরমধ্যে ১ হাজার ৭৫ টি নমুনার ফলাফল পাওয়া গেছে। করোনা ভাইরাস কোভিড ১৯ এর এই সময় কালে জেলা ৭ টি উপজেলার ও ৪ টি পৌরসভায় ২ লাখ ১ হাজার ১ শত পরিবার কে ও ১৯ হাজার শিশুকে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে বলে জানায় জেলা প্রশাসন।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (০৮  জুন ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আরও ৪২ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ৯৩০ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন দুই হাজার ৭৩৫ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬৮ হাজার ৫০৪ জনে। নতুন করে সুস্থ্য হয়েছে ৬৫৭ জন এবং মোট সুস্থ হয়েছেন ১৪৫৬০ জন। ডা. নাসিমা সুলতানা বলেন, ‘আমরা গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করেছি ১৩ হাজার ৯৬১টি। নমুনা পরীক্ষা করেছি ১২ হাজার ৯৪৪টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৪ লাখ ১০ হাজার ৯৩১টি। ২৪ ঘণ্টায় এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী পেয়েছি ২ হাজার ৭৩৫ জন। এ পর্যন্ত করোনাভাইরাসে শনাক্ত হয়েছে ৬৮ হাজার ৪০৪ জন। শনাক্তের হার ২১ দশমিক ১৩ শতাংশ।’ ‘২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৬৫৭ জন। মোট সুস্থ হয়েছে ১৪ হাজার ৫০৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ২৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৪২ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ৯৩০ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৬ শতাংশ।’

আমাদের বাণী ডট কম/০৮ জুন ২০২০/সিসিপি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।