দীর্ঘ প্রতীক্ষা শেষে ২৩ অক্টোবর দুই হাজার ৭৩০ প্রতিষ্ঠান এমপিওভুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তালিকায় যেসব প্রতিষ্ঠানের তালিকা আছে সেসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারিরা আন্দোলন কর্মসূচি থেকে মুক্তি পেলো।

আর যাদের প্রতিষ্ঠান তালিকায় নেই তারা এখন কি করবেন? সঙ্গত কারণেই এমপিওবঞ্চিত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারিরা এখন তাকিয়ে আছে নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের নেতাদের দিকে। কারণ সর্বশেষ এই সংগঠনের ব্যনারেই স্বীকৃিত সব প্রতিষ্ঠান একযোগে এমপিও করার আন্দোলন কর্মসূচি পরিচালিত হয়ে আসছিলো।

এমপিওভুক্তি ঘোষণার কয়েকদিন পূর্বে সংগঠনটি প্রথমে টানা ৩ দিন অবস্থান কর্মসূচি পর আমরণ অনশন কর্মসূচি শুরু করে। পরে শিক্ষামন্ত্রীর সাথে বৈঠকে বর্তমান নীতিমালা সংশোধন এবং এমপিওপ্রাপ্তির আশ্বাস পেয়ে অনশন কর্মসূচি বাতিল করেন।

মূলত বর্তমান পরিস্থিতিতে এই ফেডারেশনের ভূমিকার উপরই নির্ভর করছে কত দ্রুত বর্তমান এমপিও নীতিমালা সংশোধন করে আবার এমপিওভুক্তি কার্যক্রম শুরু হবে।

নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ বিনয় ভূষণ রায় গণমাধ্যমকে বলেন,যারা এমপিওভুক্ত হয়েছে তাদের অভিনন্দন জানাই। আর যারা এমপিওভুক্ত হতে পারেনি তাদের প্রতি সমবেদনা জানাই আশা করছি সরকার দ্রুত নীতিমালা সংশোধন করে বাদ পড়া প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত করে শিক্ষকদের কষ্ট লাঘব করবে।

তিনি বলেন, সরকার যে কাজ করেছে ত্রুটিমুক্ত হলে সাধুবাদ জানাই। তবে যে প্রক্রিয়ায় এমপিও দেয়া হয়েছে সেটা ত্রুটিমুক্ত কিনা সরকার ভাল বলতে পারবে। তিনি জানান আমরা দ্রুতই সরকারের সাথে যোগাযোগ করার চেষ্টা করবো।

এদিকে রোববার রাজধানীর ব্যানবেইস সম্মেলন কক্ষে এমপিও নিয়ে সাংবাদিকদের উত্থাপিত বিভিন্ন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, প্রত্যেক বছরই দেশের যোগ্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করা হবে। এক্ষেত্রে প্রতি বছরই এমপিওর জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগেুলোকে আবেদন জমা দিতে হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডা. দীপু মনি বলেন, আমরা প্রতি বছর দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নজরে রাখবো। যারা যোগ্য হবে তাদের এমপিও দেয়া হবে। একইসঙ্গে আগে এবং বর্তমানে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিও দেয়া হয়েছে তারা যদি তাদের মান ধরে রাখতে না পারে তাহলে তাদের এমপিও স্থগিত করা হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।