ধর্মীয় উসকানি ও অপপ্রচার চালানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে ডাকসু ভিপি নুরুল হক এবং ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্বায়ক রাশেদ খানের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) রাজধানীর ধানমন্ডি থানায় মামলটি করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের জগন্নাথ হল শাখার প্রচার সম্পাদক অর্নব হোড় বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলার বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ধানমন্ডি জোনের অতিরিক্ত কমিশনার (এডিসি) আব্দুল্লাহিল কাফী। তিনি গণমাধ্যমকে জানান, নুর ও রাশেদের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে ধর্মীয় উসকানি ও অপপ্রচার চালানোর অভিযোগে ধানমন্ডি থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। ডিজিটাল সিকিউরিটি আইনের ২৫, ২৬, ২৯ ও ৩১ ধারায় তাদের বিরুদ্ধে অভিযোগ এনেছেন ঢাবির এক শিক্ষার্থী।

মামলার এজাহারে বলা হয়েছে, নুর, রাশেদ সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় উসকানিমূলক তথ্য প্রচার করেছেন। তারা উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিভিন্ন ধরনের মিথ্য ও বানোয়াট তথ্য প্রচার করেছেন।

এর আগে গত বুধবার (২৫ ডিসেম্বর) নুরের বিরুদ্ধে ছিনতাই মামলা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হল ছাত্রলীগের সহ সভাপতি ডিএম সাব্বির হোসেন। মামলায় আসামি করা হয়েছে নুরসহ ২৯ জনকে।

উল্লেখ্য, গত ২২ ডিসেম্বর ভিপি নুর ও সহযোগীদেরকে ডাকসু কক্ষে ঢুকে বাতি নিভিয়ে পেটান মুক্তিযুদ্ধ মঞ্চ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে নুরসহ বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের অন্তত ৩০ জন আহত হন। দুজনকে ছাদ থেকে ফেলে দেয়া হয়।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে ৪৩ জনকে আসামি করে মামলা হয়েছে। এর মধ্যে মুক্তিযুদ্ধ মঞ্চের ৮ নেতার নাম উল্লেখ করা হয়। তারা হলেন মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের কেন্দ্রীয় সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, সাধারণ সম্পাদক আল মামুন, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা সভাপতি এ এস এম সনেট, সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত তূর্য, এফ রহমান হল শাখা সভাপতি ইমরান সরকার, কবি জসীম উদদীন হলের সভাপতি ইয়াদ আল রিয়াদ এবং মাহবুব হাসান নিলয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।