ঠাকুরগাঁও জেলার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতে রোগীদের পথ্য সরবরাহের দরপত্র ফেলতে ঠিকাদাররা আগ্রহী নয়। ১ যুগ ধরে এ দপ্তরগুলোতে দরপত্র ফেললে, দর নিম্ন হোক আর উর্ধ হোক কাজ পেতে সিভিল সার্জনকে ২ লাখ টাকা দিতে হবে। ২ লাখ টাকা না দিয়ে দরপত্র ফেলে কেহ ওই হাসপাতাল গুলোর ঠিকাদার নিয়োগ হয়েছেন এধরনের কোন নজীর নেই। গত ২৬ সেপ্টেম্বর জেলা স্বাস্থ্য দপ্তরের রাণীশংকৈল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-এর ২০১৯-২০ অর্থ বছরের জন্য দরপত্র গ্রহণ করা হয়।

জানা যায়, এ জেলার ৪ টি উপজেলার মধ্যে এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১ম দরপত্র গ্রহণ করা হলো। অন্যান্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে এখনো দরপত্র আহ্বান করা হয়নি। পিপিআর-থ্রি অনুযায়ী দরপত্র গ্রহণ করার নির্ধারিত সময় ছিল ১লা মে থেকে ৩০শে মে পর্যন্ত। অবৈধভাবে সরবরাহের মেয়াদ বৃদ্ধি রেখে সংশ্লিষ্ট হাসপাতালের রোগীদের খাদ্যের মোট বরাদ্দের প্রায় ৪৫ ভাগ টাকা লুটপাট করে আসছে এ দপ্তরের কর্মকর্তাসহ ঠিকাদার । রাণীশংকৈল উপজেলার দরপত্র গ্রহণে এবার পদ্ধতিগত নতুন পরিবর্তন এসেছে বলে ঠিকাদাররা জানান। ১২ টি দরপত্র পথ্য সরবরাহের বিক্রয় হইলেও কাউকে প্রতিযোগিতা করতে দেখা যায়নি। কিন্তু অধিকাংশ দরপত্র বাক্সে পড়েছে।

দরপত্র ক্রেতা ঠিকাদাররা জানান, ইতোপূর্বে দরপত্রে প্রতিযোগিতা করে দরপত্র ফেললে সিভিল সার্জন দপ্তরে ২ লক্ষ টাকা না দিলে কাজ পাওয়া সম্ভব ছিলনা। ফলে তারা দরপত্র ক্রয় করলেই দরপত্র প্রতিযোগিতা করলে ওই ঠিকাদারদের কোন লাভ ছিলনা। এবার ঠিকাদারদের মাঝে জনৈক ঠিকাদার অন্যান্য ঠিকাদারদের নিকট দরপত্রগুলো নগদ টাকায় ক্রয় করে নিয়ে দরপত্র প্রতিযোগিতা দেখানো হয়েছে।

এ বিষয়ে ১ জন ঠিকাদার প্রতিনিধি আফজাল হোসেন আমাদেরকে জানান প্রতিযোগিতা করে কোন লাভ নেই। টাকা দিয়ে কাজ নিতে হবে। নগদ টাকা পেয়েছি, দরপত্র বিক্রি করে দিয়েছি। ইতিপূর্বে দরপত্র বিক্রয়ের কোন নজীর না থাকলেও এবার এ ধরনের ঘটনা নতুন।

 জানা যায়, বর্তমান সিভিল সার্জন ডা: আনারুল ইসলাম ঘুষ খান না বলে ২ লাখ টাকা ঠিকাদারদের নিকট আদায়ের ব্যবস্থা না থাকায় জনৈক ওই ঠিকাদার দরপত্রগুলো প্রতিযোগিতায় যেতে না দিয়ে অন্যান্য ঠিকাদারদের দরপত্রগুলো ক্রয় করে একক ভাবে দরপত্র ফেলেছেন।

এলাকার বিজ্ঞ মহল মনে করেন,রোগীদের খাদ্য সরবরাহে হরিলুট পদ্ধতি বন্ধ করে বর্তমান সিভিল সার্জনের মাধ্যমে কমিটি গঠন করে রোগীদের খাদ্য সরবরাহের সু-ব্যবস্থা করা উচিৎ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।