আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা; করোনা ভাইরাসের কারণে প্রায় তিন মাস বন্ধ থাকার পর আগামী রোববার থেকে খুলছে পবিত্র মক্কা নগরীর দেড় হাজারের বেশি মসজিদ। শুক্রবার সৌদি গেজেট এ তথ্য জানিয়েছে।

করোনার প্রাদুর্ভাবের পর মার্চে সাধারণ মুসল্লিদের জন্য বন্ধ করে দেওয়া হয় সৌদি আরবের সব মসজিদ। তবে দেশটির অন্যান্য শহরের মসজিদগুলো খুলে দেওয়া হলেও মক্কায় বন্ধ রাখা হয়।

সৌদি সংবাদমাধ্যমটি জানিয়েছে, আগামী রোববার ফজর থেকে মক্কা নগরীর ১ হাজার ৫৬০টি মসজিদ খুলে দেওয়া হবে।

মক্কা প্রদেশে ইসলামিক আফেয়ার্স মন্ত্রণালয় ছোট-বড় সব মসজিদে করোনা সংক্রমণ প্রতিরোধে সুরক্ষামূলক ব্যবস্থার জন্য কাজ করেছে। এর অংশ হিসেবে মসজিদের কার্পেটে নিরাপদ দূরত্বে দাঁড়ানোর চিহ্ন দেওয়া হয়েছে। বিপুল সংখ্যক স্বেচ্ছাসেবক এই কাজে অংশ নিয়েছেন।

মক্কার আজিজিয়া ডিস্ট্রিক্ট সেন্টারের নির্বাহী পরিচালক ইব্রাহিম মেল্লি জানান, এই উদ্যোগের উদ্দেশ্য হচ্ছে মক্কার ছোট-বড় মসজিদগুলোতে নিরাপদ দূরত্বে মুসল্লিদের দাঁড়ানোর জন্য স্টিকার বসানো এবং তাদের নিরাপত্তা অবস্থা ও নিয়ন্ত্রণের শিক্ষা দেওয়া।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। চীনের উহানে প্রথমে শনাক্ত হওয়া এই নভেল করোনাভাইরাসে আজ শনিবার (২০ জুন ২০২০) বাংলাদেশ সময় ১২টা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৪ লাখ ৬২ হাজার ৬৯১ জন । এছাড়া এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৮৭ লাখ ৬৬ হাজার ৩৫ জন । আর ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৬ লাখ ২৭ হাজার ৮৮৩ জন। বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে সংক্রমণ ছড়িয়েছে এই প্রাণঘাতী ভাইরাস। করোনার তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ওয়াল্ডওমিটার থেকে এ তথ্য জানা গেছে।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (২০    জুন ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আরও ৩৭ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১৪২৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ২৪০ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৮ হাজার ৭৭৫জনে। আজ নমুনা পরীক্ষা হয়েছে মাত্র ১৪০৩১ টি যা গতদিনেও ছিল ১৫ হাজার ৪৫টি। করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৩ হাজার ৭৭৯টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় আগের কিছু মিলিয়ে ১৪ হাজার ৩২টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো পাঁচ লাখ ৯৬ হাজার ৫৭৯টি। নতুন নমুনা পরীক্ষায় করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে আরও তিন হাজার ২৪০ জনের মধ্যে। ফলে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ আট হাজার ৭৭৫ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৭ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো এক হাজার ৪২৫ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৪৮ জন। সব মিলিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা এখন ৪৩ হাজার ৯৯৩ জন।

আমাদের বাণী ডট কম/২০   জুন ২০২০/পিপিএম 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।