শিশুদের মনন বিকাশে মানসম্পন্ন পাঠদানের পাশাপাশি ক্রীড়া ও সংস্কৃতির প্রতি আগ্রহ বাড়াতে হবে। এতে শিশুরা নিয়মিত পাঠ্য বইয়ের গন্ডিথেকে বেড়িয়ে সাধারন জ্ঞান অর্জন, মনের বিকাশ এবং সুস্থ্য শারিরীক গঠনের সুযোগ পাবে। লেখা-পড়ার পাশাপাশি খেলাধূলা ও সাংস্কৃতিক কর্মকান্ডে জড়িত থাকলে মাদক, সন্ত্রাস, অপরাজনীতি সহ নানা অপরাধ থেকে নিজেদের আগলে রাখতে পারবে।

সোমবার সকালে কুমিল্লা দেবীদ্বার অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ’র অডিটরিয়ামে বার্ষিক ফলাফল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ জয়নুল আবেদীন ওই বক্তব্য তুলে ধরেন।

তিনি দেশের চলমান শিক্ষা ব্যবস্থা নিয়ে ক্ষোভ প্রকাশ করে আরো বলেন, আমরা শিক্ষিত হয়েছি সত্য ওই শিক্ষা- নম্বরফর্দ আর সার্টিফিকেটেই সীমাবদ্ধ। প্রকৃত অর্থে জ্ঞানার্জনের জন্য গুণগত বা মান সম্পন্ন মানবিক আদর্শের শিক্ষার ঘাটতি রয়েছে, যা গোটা দেশের শিক্ষা ব্যবস্থায়ই বিরাজমান। চলমান শিক্ষা ব্যবস্থায় শিক্ষিতজনেরা কমক্ষের্ত্রে, জাতির উন্নয়ন- অগ্রগতিতে তেমন সুফল বয়ে আনতে পারছেনা, এ প্রজন্মের শিক্ষার্থীদের পাঠ্যবইয়ের পাশাপাশি আদব- কায়দা, শিষ্টাচার, দেশপ্রেম ও মানবিক শিক্ষাদান জরুরী। তাই বছরে বছরে শিক্ষাব্যবস্থা এবং পাঠদানের কৌশল পাল্টিয়ে সময়ক্ষেপন ও শিক্ষার্থীদের বিভ্রান্ত না করে সার্বিক শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তনে স্থায়ী শিক্ষানীতি প্রণয়ন এখন সময়ের দাবী।

অক্সফোর্ড স্কুল এন্ড কলেজ’র পরিচালনা পর্ষদ’র চেয়ারম্যান ডাঃ মোঃ মানছুরুল হক’র সভাপতিত্বে এবং মোঃ ফখরুল ইসলাম মোশারফের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ জয়নুল আবেদীন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান হাজী আবুল কাশেম ওমানী, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট নাজমা বেগম, উপজেলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার, দৈনিক একুশে সংবাদ ও সরেজমিন বার্তা জেলা প্রতিনিধি সাংবাদিক এ আর আহমেদ হোসাইন, সাংবাদিক রুহুল আমিন হাজারী, অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, স্কুল এন্ড কলেজ ও পরিচালনা পর্ষদের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মতিউর রহমান, পরিচালনা পর্ষদ’র অর্থ বিষয়ক সম্পাদক মোঃ মনিরুজ্জাম,পষর্দের সদস্য মোহাম্মদ আলী মোল্লা, আলী আহাম্মদ, মোঃ আল আমিন প্রমূখ। সভার শুরুতে স্বগতিক বক্তব্য রাখেন, উক্ত বিদ্যালয়ের নবনিয়োগপাপ্ত ভাইস প্রিন্সিপাল মোঃ ইয়াকুব আলী,

ওই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্কুল এন্ড কলেজ’র সিনিয়র শিক্ষক মোঃ নুরুল ইসলাম, মোঃ মারুফ আহমেদ, আতিকুর রহমান, মোঃ নাজিম উদ্দীন, মোঃ জাকির হোসেন, সিনিয়র শিক্ষিকা মোসাৎ বিলকিচ আক্তার সহ অন্যান্য শিক্ষক ও শিক্ষিকা, ছাত্র-ছাত্রী, অবিভাবকবৃন্দু।

(এসএসসি) পরীক্ষা ২০১৯ইং জিপিএ-৫ পাপ্ত সহ বার্ষিক ফলা- ফল ও পুষ্কার বিতরনী অনুষ্ঠানে মোট ১৫৮ জন ছাত্র ও ছাত্রীর মাঝে পুষ্কার বিতরন করা হয়। পুষ্কার বিতরন করা হয় পরিচালনা পর্ষদের ৩৫ জন সদস্য ও শিক্ষক ও শিক্ষিকা ৫৩ জনের মাঝে। পরিশেষে নিত্য, দেশাত্ববোধক গান পরিবেশন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।