ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান চীনের কনফুসিয়াস ইনস্টিটিউট এবং ইউনান বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে ৬-দিনের এক সরকারি সফর শেষে আজ দুপুরে দেশে ফিরেছেন।

মঙ্গলবার সন্ধ্যায় জনসংযোগ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক মাহমুদ আলম সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সফরকালে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বেইজিংয়ের কনফুসিয়াস ইনস্টিটিউটের সদর দফতর এবং কুনমিংয়ের ইউনান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও শিক্ষাবিদদের সাথে পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট দ্বি-পাক্ষিক বিষয়াদি বিশেষ করে যৌথ গবেষণা, বৃত্তি ও উচ্চশিক্ষা সংক্রান্ত বিভিন্ন কর্মসূচি নিয়ে ফলপ্রসূ মতবিনিময় করেন।

উপাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে কনফুসিয়াস ইনস্টিটিউট এবং ইউনান বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা সংক্রান্ত পারস্পরিক সহযোগিতামূলক সম্পর্ক আরও বৃদ্ধি করার বিষয়েও আলোচনা করেন।

এছাড়াও, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ইউনান বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী বিনিময়ের ব্যাপারে উপাচার্য ওই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে ফলপ্রসূ আলোচনা করেন বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ্য করা হয়।

প্রসঙ্গত, চীনের কুনমিং ইউনান বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে গত ১৮ জুলাই চীন সফরে গিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

রাজধানীর সরকারি সাত কলেজ ঢাবি অধিভুক্ত বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনে কার্যত অকার্য হয়ে পড়েছে শিক্ষা কার্যক্রম। উপাচার্য না থাকায় এ বিষয়ে সিদ্ধান্ত হীনতায় ছিল ঢাবি প্রশাসন। এখন উপাচার্য সফর শেষ করে দেশে ফেরায় সাত কলেজ ঢাবি অধিভুক্ত থাকা না থাকা বিষয়ে সিদ্ধান্ত কাল হতে পারে বলে নাম প্রকাশ না করার শর্তে বেশ কয়েকজন প্রশাসনিক কর্মকর্তারা জানিয়েছেন। তবে অনেকে বলেছেন এ অধিভুক্তির বাতিলের সিদ্ধান্ত সম্পূর্ণ প্রধানমন্ত্রীর উপর। তিনি দেশে না ফেরা পর্যন্ত এ নিয়ে কোন সিদ্ধান্ত এ পৌঁছাবে না ঢাবি প্রশাসন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।