নিজস্ব সংবাদদাতা, ঢাকা; বিশ্বব্যাপী দাবানলের মত ছড়িয়ে পরা প্রাণঘাতী করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘন্টায় ৭৯২ টি নমুনা সংগ্রহ করা হয়েছে যার ৪১ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে ভাইরাসটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬৪ জনে। নতুন করে আরও ৫ জন মারা গেছেন এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ১৭ জনে।

নতুন আক্রান্ত ৪১ জনের মধ্যে ঢাকার ২০ জন, নারায়ণগঞ্জের ১৫ জন, কুমিল্লায় ১ জন ও চট্টগ্রামে ১ জন এবং কেরানীগঞ্জে ১ জন।

আজ মঙ্গলবার (০৭ এপ্রিল ২০২০) দুপুর ২ টায় স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে যুক্ত হয়ে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) এর পরিচালক ডা. মরজাদী সেব্রিনা ফ্লোরা একথা বলেন।

আইইডিসিআর এর পরিচালক ডা. মরজাদী সেব্রিনা ফ্লোরা  জানান, মোট আক্রান্ত ১৬৪ জনের মধ্যে সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন  ৩৩ জন । নতুন আক্রান্ত ৪১ জনের  ২৮ পুরুষ ১৩ মহিলা। এদের মধ্যে ১০ বছরের নিচে ১ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১০ জ্‌  ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৫ জন,  ৪১ থেকে  ৫০ এর মধ্যে ৯ জন,  ৫১ থেকে ৬০ এর মধ্যে  ৭  জনএবং ৬০ এর ঊর্ধ্ব ৫ জন।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ হোম কোয়ারেন্টান, আইসোলেশন, ফোন কল কতটি তার হিসেব দেন। তিনি জানান, স্বাস্থ্য অধিদপ্তর এ পর্যন্ত ২১ টি গাইড লাইন তৈরি করেছে। দক্ষিণ এশিয়া ও বিশ্বের সর্বশেষ পরিস্থিতিও জানান তিনি।

চীনের হুবেই প্রদেশ থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বব্যাপী ৭৪ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এতে আক্রান্ত হয়েছে সাড়ে ১৩ লাখ। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিনে দিনে সংক্রমণ বেড়েছে। এদিকে বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ মহামারী আকারের দিকে যাওয়ায় আগামী ১৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানও ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। তবে সংক্রমণ দিনে দিনে দিগুনের বেশি আক্রান্ত হওয়ায় ও মৃতের সংখ্যাও বৃদ্ধি পাওয়ায় আগামী ৩০ মে পর্যন্ত টানা দুই মাস বন্ধের পরিকল্পনা করেছে সরকার। এই বন্ধ আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা না হলেও দুই একদিনের মধ্যে এ ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন সরকারের শিক্ষা সংশ্লিষ্ট ঊর্ধ্বদোন কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রভিত্তিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ  তথ্য অনুযায়ী, বিশ্বের ২০৯টি দেশ ও অঞ্চলকে আক্রান্ত করেছে কোভিড-১৯। এ পর্যন্ত বিশ্বে মোট ১৩ লাখ ৪৬ হাজার ৩৫ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৭৪ হাজার ৬৫৪ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৭৩ হাজার ১৩৪ জন। আর এ পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ২ লাখ ৭৮ হাজার ৫৩৪ জন। করোনাভাইরাসে (কোভিড-১৯) যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় (সোমবার) ১ হাজার ২৫৫ জনের মৃত্যু হয়েছে। আর নতুন করে আক্রান্ত হয়েছেন ৩০ হাজারের বেশি। দেশটিতে করোনায় মোট মৃতের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৮৭১ জনে। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬৭ হাজার ৪ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ হাজার ৬৭১ জন।

আমাদের বাণী ডট কম/০৭ এপ্রিল ২০২০/পিপিএম 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।