নওগাঁ জেলার ধামইরহাট থানাধীন কাগজকুটের আদিবাসী পল্লীতে গত ২৪ মার্চ মধ্যরাতে ঘুমন্ত ভুমিহীন আদিবাসী পল্লীতে হামলা, নির্যাতন,  অগ্নিসংযোগ ও লুটপাটের প্রতিবাদে  অবস্থান কর্মসূচী পালন করেছে বাম গণতান্ত্রিক জোট নওগাঁ জেলার নেতৃবৃন্দ।

শনিবার জেলার শহরের শহীদ মিনার মুক্তির মোড়ে এই অবস্থান কর্মসূচী পালন করে বাম জোটের নেতৃবৃন্দ ও ক্ষতিগ্রস্থ আদিবাসী জনতা।

অবস্থান কর্মসূচীতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ নওগাঁ জেলার সমন্বয়ক কমরেড জয়নুল আবেদিন মুকুল এর সভাপতিত্বে বক্তব্য রাখেন সিপিবি জেলা সভাপতি অ্যাডভোকেট মহসিন রেজা,  সিপিবি সম্পাদক শফিকুল ইসলাম, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা  সাধারণ সম্পাদক মিতালী প্রমানিক,  সমাজতান্ত্রিক মহিলা ফোরাম নেত্রী মালা ভূইয়া, ছাত্র ইউনিয়ন নেতা সামীম আহসান সহ প্রমুখ।

অবস্থান কর্মসূচীর  সমাবেশে নেতৃবৃন্দ বলেন, আদিবাসীদের উচ্ছেদ করতেই স্থানীয় আওয়ামীলীগ নেতাদের নেতৃত্বে এখানে রাতের আধারে পেট্রোল ঠেলে আগুন লাগানো হয়। সন্ত্রাসীদের দেওয়া সেই আগুনে প্রায় চল্লিশটির অধিক ঘর পুড়ে যায়। এখন তারা সম্পন্ন খোলা আকাশের নিচে বাস করছে। তাদের খাবার নেই পড়নের কাপর নেই চলছে এক মানবিক সংকট। এই মুহুর্তে তাদের জরুরী পুনর্বাসনের দরকার। ঘর নির্মান থেকে শুরু করে তাদের খাবার সহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দরকার কিন্তু আমরা প্রশাসনের এসবের দিকে কোন ভ্রূক্ষেপ দেখছি না।

নেতৃবৃন্দ আরও বলেন, ১৫ দিন অতিবাহিত হল অথচ এখনও দোষীদের বিচারের আওতায় আনতে পারেনি প্রশাসন। সর্বস্ব হারানো ক্ষতিগ্রস্থ এই জনগোষ্ঠীর এখনও পুনর্বাসনের উদ্যোগ নেওয়া হয়নি। মানবিক বিপর্যয়েও প্রশাসনের টনক নড়ছে না। নেতৃবৃন্দ অনতিবিলম্বে এই দোষীদের কঠোর শাস্তি ও ক্ষতিগ্রস্থ আদিবাসী জনগোষ্ঠীকে দ্রুত  পুনর্বাসনের দাবি জানান।

উল্লেখ্য,  ধামইরহাট উপজেলার আলমপুর ইউনিয়নের অন্তর্গত বস্তাবর কাগজকুটা গ্রামের পুকুর পাড়ে খাস জমিতে অন্তত ৩৫টি ঘর নির্মাণ করে দীর্ঘদিন ধরে বসবাস করে আসছে ওই এলাকার আদিবাসী সম্প্রদায়ের লোকজন। আদিবাসীদের সঙ্গে কিছু ভূমিহীন মুসলিম পরিবারও রয়েছে। তারা টিনের ছাউনি এবং বাঁশের বেড়া দিয়ে ঘর নির্মাণ করে বসবাস করে আসছিল। রবিবার দিনগত রাত ১টায় দিকে ২০ থেকে ২৫ জনের একদল সন্ত্রাসী ওই পুকুর পাড়ের বাড়িঘরগুলোতে হামলা চালায়। এরা সবাই স্থানীয় এমপি শহীদুজ্জামান সরকারের অনুসারী। জমির দখল নিতেই রাতের আধারে পেট্রোর ঠেলে বসত ঘর পুড়িয়ে দেওয়া হয়।

আমাদের বাণী-আ.আ.হ/মৃধা

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।