মাদরাসার নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে নবসৃষ্ট ৪৩টি ক্যাটাগরির ৫৬টি পদের নিয়োগের আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

জানা গেছে, পর্যায়ক্রমে ২০১৯-২০ অর্থবছর থেকে ২০২২-২৩ অর্থবছরে এ ৪৩টি পদে নিয়োগের আদেশ জারি করা হয়েছে। এ পদগুলোর মধ্যে দাখিল মাদরাসার ১২টি, আলিম মাদরাসার ১১টি, ফাযিল মাদরাসার ১১টি ও কামিল মাদরাসার ৯টি শিক্ষক কর্মচারী পদ রয়েছে।

জানা গেছে, গত ১৯ ডিসেম্বর কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে মাদরাসার নবসৃষ্ট পদে নিয়োগের আদেশ জারি করা হয়। আজ ২৩ ডিসেম্বর (সোমবার) আদেশটি প্রকাশ করে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

জানা গেছে, দাখিল মাদরাসার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের সহকারী শিক্ষক, বাংলা বা সমাজবিজ্ঞান বা ইংরেজি বিষয়ের কয়েকজন সহকারী শিক্ষক, আয়া ও নিরাপত্তি কর্মী পদ চারটিতে ২০১৯-২০ অর্থবছরে থেকে নিয়োগ দেয়া যাবে। এছাড়া ভৌত বিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক, সহকারী গ্রন্থাগারিক বা ক্যাটালগার, কম্পিউটার ল্যাব অপারেটর এ চারটি পদে ২০২০-২০২১ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে।

এছাড়া দাখিল মাদরাসায় জুনিয়র মৌলভী, ল্যাব সহকারী ও সহকারী মৌলভী পদে ২০২১-২২ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে। এছাড়া ব্যবসায় শিক্ষা বিষয়ের সহকারী শিক্ষক ও গার্হস্থ্য অর্থনীতি বিষয়ের সহকারী শিক্ষক পদে ২০২২-২৩ অর্থ বছরে নিয়োগ দেয়া যাবে।

নবসৃষ্ট পদের আদেশ অনুসারে, আলিম মাদরাসার আইসিটি বিষয়ের প্রভাষক, আরবি বিষয়ের প্রভাষক ও আফিস সহকারী কাম হিসাব সহকারী পদে ২০১৯-২০ অর্থবছর থেকে নিয়োগ দেয়া যাবে। আলিম মাদরাসার উপাধ্যক্ষ, পদার্থ ও রাসায়ন বিষয়ের দুইটি প্রদর্শক পদে ও অফিস সহকারী ও কম্পিউটার অপারেটর পদে ২০২০-২১ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে।

আগামী ২০২১-২২ অর্থবছরে আলিম মাদরাসায় ব্যবসায় শিক্ষা বিষয়ের প্রভাষক, মানবিক বা সামাজিক বিজ্ঞান বিষয়ের প্রভাষকও আইসিটি ও প্রাণিবিদ্যা বা উদ্ভিদবিদ্যা বিষয়ের ২টি প্রদর্শক পদে নিয়োগ দেয়া যাবে। এছাড়া আলিম মাদরাসার ২০২২-২৩ অর্থবছরে বিজ্ঞান বিষয়ের প্রভাষক, পদার্থ, রসায়ন, আইসিটি ও প্রাণিবিদ্যা বা উদ্ভিদবিদ্যা বিষয়ের ৪টি প্রদর্শক পদে নিয়োগ দেয়া যাবে।

আদেশে আরও জানা যায়, ফাযিল মাদরাসার আইসিটি প্রভাষক, একটি আরবি প্রভাষক পদে, ইংরেজি প্রভাষক পদে ২০১৯-২০ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে। ফাযিল মাদরাসার বাংলা বিষয়ের প্রভাষক, অপর আরবি প্রভাষক পদে ও গ্রন্থাগারিক পদে ২০২০-২১ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে। ফাযিল মাদরাসার ব্যবসায় শিক্ষা বিষয়ের প্রভাষক ও মানবিক বা সমাজবিজ্ঞান বিষয়ের প্রভাষক পদে ২০২১-২২ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে।

এছাড়া ২০২২-২৩ অর্থবছরে ফাযিল মাদরাসার প্রাণিবিদ্যা বা উদ্ভিদবিদ্যা বিষয়ের প্রভাষক, ল্যাব সহকারী ও অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর তিনটি পদে নিয়োগ দেয়া যাবে।

এদিকে কামিল মাদরাসার দুইটি মুহাদ্দিস পদে, হাদিস বিষয়ের দুইটি প্রভাষক পদে ও আফিস সহকারী কাম হিসাব সহকারীসহ মোট ৫ পদে ২০১৯-২০ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে। আর কামিল মাদরাসায় দুইটি মুফাচ্ছির পদে ও তফসির বিষয়েরে দুইটি প্রভাষক পদসহ মোট ৪ পদে ২০২০-২১ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে। ফকিহ দুইটি পদে প্রভাষক (ফকিহ) দুইটি পদে ২০২১-২২ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে। আর আদবের দুইটি পদে ও প্রভাষক (আদব) দুইটি পদে ২০২২-২৩ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে।

নবসৃষ্ট পদে নিয়োগ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।