মাদকসেবীরা নেশা হিসাবে ব্যবহার করে এমন ওষুধের বিক্রি নিয়ন্ত্রণ করতে গত সোমবার সৈয়দপুরে ওষুধ বিপণনের জড়িতদের সঙ্গে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রংপুর অঞ্চলের উদ্যোগে এ সভার আয়োজন করা হয়।

সভায় সৈয়দপুর উপজেলা ড্রাগ এন্ড কেমিস্ট ব্যবসায়ী সমিতি, ওষুধ কোম্পানীর বিক্রয় প্রতিনিধিদের সংগঠন ফারিয়া ও ওষুধ কোম্পানীর স্থানীয় ম্যানেজার ফোরাম’র প্রতিনিধিরা অংশ নেন।

শহরের একটি অভিজাত হোটেল সভাকক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য বলেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রংপুর অঞ্চলের অতিরিক্ত উপ-পরিচালক মমতাজ বেগম। অন্যদের মধ্যে বক্তব্য বলেন সৈয়দপুর উপজেলা ড্রাগ এন্ড কেমিস্ট সমিতির সভাপতি মিজানুল হক ও সাধারণ সম্পাদক নজরুল ইসলাম মোস্তফা, ওষুধ কোম্পানীর বিক্রয় প্রতিনিধি সমিতি ফারিয়ার সভাপতি মাজেদুর রহমান প্রধান ও সাধারণ সম্পাদক আবু আজম মো. ফারুক সোহাগ, ওষুধ কোম্পানী ম্যানেজারস ফোরামের সানোয়ার হোসেন সানি, মো. সুজন ফকির প্রমুখ

। সভায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে রংপুর অঞ্চলের অতিরিক্ত উপ-পরিচালক মমতাজ বেগম বলেন, ওষুধ কোম্পানী ইনসেপ্টা’র সেনটাডল, হেলথ কেয়ারের সিনটা, এসিআই’র লোপেন্ডা, স্কয়ারের পেনটাডল, অপসোসিনের ট্যাপেনেডল, স্কেপ’র টেপেন্ডা, গ্লোব’র ট্যাপেক্সজিরা, বেক্সিমকোর টোপিটা বিভিন্ন কোম্পানীর ওষুধ মাদক সেবীরা অপব্যবহার করে নেশা হিসাবে ব্যবহার করছে। এসব ওষুধের অপব্যবহারে বিপদগামী হচ্ছে যুবক ও তরুণ প্রজন্ম। এসব ওষুধের অপব্যবহার বন্ধ ও বিক্রিতে নিয়মনীতি অনুসরণের তাগিদ দেন। তিনি ট্যাপেটাডল গ্রুপের ওষুধের বিক্রি নিয়ন্ত্রণ এবং শৃঙ্খলা ফেরাতে ওষুধ ব্যবসায়ীদের সচেতন হওয়ার আহ্বান জানান।

সভায় ওষুধ ব্যবসায়ী ও কোম্পানীর প্রতিনিধিরাও তাদের বক্তব্য সহমত পোষণ করে ওষুধের অপব্যবহার রোধে সহযোগিতা করার অঙ্গীকার ব্যক্ত করেন। সবশেষে সভায় টেপন্টাডল গ্রুপের ওষুধ ডাক্তারের ব্যবস্থাপত্র ছাড়া বিক্রি না করা এবং দোকানে বিক্রির রশিদ সংরক্ষণ করার সিদ্ধান্ত নেয়া হয়। এর অন্যথা করলে অভিযুক্তদের বিরুদ্ধে আইন অনুযায়ী জেল জরিমানা করার কথা ব্যক্ত করা হয় সভায়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।