স্বপ্নের পদ্মা সেতুতে এই প্রথম গাড়ি চলাচলের জন্য রোড-ওয়ে স্ল্যাব বসানো হয়েছে। মঙ্গলবার জাজিরা প্রান্তে ৪১ ও ৪২ নম্বর পিলারের মধ্যবর্তী ৭এফ স্প্যানে এই স্ল্যাব বসানো হয়।

সংশ্লিষ্ট তথ্য মতে, দুই মিটার প্রস্থ ও প্রায় ২২ মিটার দৈর্ঘ্যের রোডওয়ে স্ল্যাবগুলো স্প্যানে বসবে। এ জন্য জাজিরা ও মাওয়া প্রান্তে প্রস্তুত করে রাখা আছে ৫০০টি স্ল্যাব। আর পুরো সেতুতে বসানো হবে ২ হাজার ৯৩১টি স্ল্যাব।

এ বিষয়ে এক সহকারী প্রকৌশলী জানান, বুধবার থেকে বাকি স্ল্যাব বসানো হবে স্প্যানগুলোতে। একটি স্প্যানে ৭৪টির মতো রোডওয়ে স্ল্যাব বসানো হবে।

এদিকে পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। এ পর্যন্ত সেতুটিতে ৮টি স্প্যান বসানো হয়েছে। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর প্রথম স্প্যান বসানো হয়। পুরো সেতুতে মোট পিলারের সংখ্যা ৪২টি। একটি থেকে আরেকটি পিলারের দূরত্ব ১৫০ মিটার।

আমাদের বাণী-আ.আ.হ/মৃধা

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।