নিজস্ব সংবাদদাতা, ঢাকা;  দেশের শিক্ষা ব্যবস্থার সার্বিক স্বার্থে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বর্ষ মুজিববর্ষে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবি জানিয়েছে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ)।

  • একই সঙ্গে স্বতন্ত্র এবতেদায়ি, অনার্স- মাস্টার্স, সেকায়েপ প্রকল্পের শিক্ষকসহ সব ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবি জানিয়েছে সংগঠনটি।

আজ সোমবার (০৮ জুন ২০২০) স্বাশিপ আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়।

  • এ সময় শিক্ষকদের বাড়িভাড়া, চিকিৎসা ভাতা, উৎসব ভাতা বৃদ্ধি এবং অতিদরিদ্র শিক্ষার্থীদের জন্য বিশেষ বৃত্তি, কিন্ডারগার্টেন শিক্ষকদের জন্য বিশেষ প্রণোদনা প্রদানের জন্য আসন্ন বাজেটে পর্যাপ্ত অর্থ বরাদ্দের দাবি জানিয়েছে স্বাধীনতা শিক্ষক পরিষদ।

এছাড়া প্রাথমিক বিদ্যালয়ের প্যানেল শিক্ষকদের যোগ্যতার ভিত্তিতে নিয়োগদান এবং বেসরকারি শিক্ষকদের বদলি কার্যকর করার দাবি জানান তারা।

  • সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু। স্বাগত বক্তব্য রাখেন স্বাশিপ সভাপতি প্রফেসর ডক্টর আবদুল মান্নান চৌধুরী।

লিখিত বক্তব্যে অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু বলেন, করোনায় শিক্ষা সেক্টর ব্যপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ইতিমধ্যে অনেক কিন্ডারগার্টেন স্কুল বন্ধ হয়ে গেছে। ননএমপিও প্রতিষ্ঠানগুলো চরম অর্থ সঙ্কটে পড়েছে। এসব প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীরা অর্থভাবে মানবেতর জীবনযাপন করছেন। এমতাবস্থায় শিক্ষা খাতে পর্যাপ্ত অর্থ বরাদ্দ না করা হলে শিক্ষা সেক্টর চরম সঙ্কটে নিপতিত হবে।

আমাদের বাণী ডট কম/০৮ জুন ২০২০/সিসিপি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।