আলাউদ্দিন হোসেন, পাবনা জেলা সংবাদদাতা; জেলার   সুজানগরে পদ্মা নদীর কোল থেকে নিষিদ্ধ কারেন্ট এবং বেড় জাল দিয়ে অবাধে পোনা ও মা মাছ নিধন করা হচ্ছে। এতে মাছের ভরা মৌসুমে উপজেলায় মাছ সংকট দেখা দেওয়ার আশঙ্কা করছেন এলাকার সচেতন মহল।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার সাতবাড়ীয়া, তারাবাড়ীয়া, ভাটপাড়া, গুপিনপুর, রাইপুর, গোয়ারিয়া, কামারহাট, নাজিরগঞ্জ, বরখাপুর এবং হাসামপুর এলাকায় রয়েছে পদ্মা নদীর কোল। ওই সকল কোলে এ সময় প্রচুর পরিমাণে পোনা ও মা মাছ থাকে। আর এ কারণে পদ্মাপাড়ের কতিপয় অসাধু মৎস্যজীবী এ সময় ওই কোল থেকে কারেন্ট ও বেড় জাল দিয়ে অবাধে পোনা ও মা মাছ শিকার করে।

পদ্মাপাড়ের বাসিন্দা খলিলুর রহমমান বলেন প্রত্যেক বছর এ সময় ওই সকল মৎস্যজীবী পদ্মা নদীর কোল থেকে নিষিদ্ধ কারেন্ট ও বেড় জাল দিয়ে চিংড়ি, টেংরা, চাপিলা, বাঁশপাতা, বান এবং বেলেসহ বিভিন্ন প্রজাতির পোনা ও মা মাছ শিকার করে থাকে। বিশেষ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজনীয় কোন পদক্ষেপ না নেওয়ায় তারা নির্বিঘ্নে ওই মাছ শিকার করেন।

এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল হালিম বলেন অসাধু মৎস্যজীবীদের কোন ছাড় নেই। খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আমাদের বাণী ডট কম/০৮ জুন ২০২০/সিসিপি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।