মানিকগঞ্জ সংবাদদাতা; পদ্মা নদীতে পানি বাড়ায় দৌলতদিয়া পয়েন্টে তীব্র স্রোত ও ফেরি সংকটের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ফেরি চলাচল ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এতে পাটুরিয়া ঘাটে যাত্রীবাহী পরিবহন ও পণ্যবোঝাই ট্রাকের সারি দীর্ঘ হচ্ছে।

আজ শুক্রবার (১৭ জুলাই ২০২০) সকাল সাড়ে ৮টার দিকে পাটুরিয়া ঘাট পয়েন্টে দেখা যায়, যাত্রীবাহী পরিবহন, ব্যক্তিগত ছোট গাড়ি (প্রাইভেটকার) ঘাটে অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে। এছাড়া প্রায় চার শতাধিক পণ্যবোঝাই ট্রাক পাটুরিয়া টার্মিনালে পারের অপেক্ষায় রয়েছে। আর পাটুরিয়া-আরিচা সংযোগ মোড়ে ঘাটের প্রবেশ পথে আরও আড়াই শতাধিক পণ্যবোঝাই ট্রাক পারের অপেক্ষায় রয়েছে।

পণ্যবোঝাই ট্রাকের দীর্ঘ সারির বিষয়ে জানতে বরংগাইল হাইওয়ে ফাঁড়ির ইনর্চাজ বাসুদেব সিনহার ব্যক্তিগত মোবাইল ফোন নম্বরে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ করেননি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা সেক্টরের ডিজিএম জিল্লুর রহমান বলেন, নদীতে পানি বাড়ায় তীব্র স্রোতের সৃষ্টি হয়েছে। আর এ স্রোতে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এক বা দু’টি ট্রিপ দিলেই ফেরি গুলোর কোনো না কোনো যান্ত্রিক ত্রুটি দেখা দিচ্ছে।

তিনি জানান, ফেরির যান্ত্রিক ত্রুটি মেরামতের জন্য ভাসমান কারখানা মধুমতি যাচ্ছে। কিছু সময় পর পুনরায় ফেরি গুলো নৌ-বহরে যোগ হচ্ছে। পাটুরিয়া-দৌলতদিয়ার উভয় ঘাটে যানবাহনের সারি দীর্ঘ হওয়ার আরও একটি উল্লেখ যোগ্য কারণ হলো ফেরি সংকট। আরও দু’টি রো রো ফেরি পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে যোগ হলে যানবাহনের দীর্ঘ সারি আর থাকতো না।

তিনি আরও বলেন, বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ১৫টি ফেরি মধ্যে ছোট বড় মিলিয়ে ১২টি ফেরি চলাচল করছে। বাকি ফেরিগুলো মেরামতের জন্য ভাসমান কারখানায় কাজ চলছে।

আমাদের বাণী ডট কম/১৭  জুলাই ২০২০/পিপিএম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।