নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলো একযোগে এমপিওভুক্ত করার দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা পণ্ড করে দিয়েছে পুলিশ। বৃহস্পতিবার তৃতীয় দিনের মতো অবস্থান কর্মসূচি থেকে পূর্ব ঘোষণা অনুযায়ি বেলা বারোটার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা করলে প্রেসক্লাবের কাছেই কদম ফোয়ারার সামনে পদযাত্রা গতিরোধ করে পুলিশ।

সেখান থেকে ফিরে এসে শিক্ষকরা ফের প্রেসক্লাবের সামনে অবস্থান নেন। এর আগে ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় কমিটি সভাপতি গোলাম মাহামুদুন্নবী ডলার  বলেছিলেন পদযাত্রায় বাঁধা সৃষ্টি করলে আমরণ অনশন শুরু করবেন শিক্ষকরা।

শিক্ষকদের এসকল কর্মসচির মাধ্যমে একযোগে ৫ হাজার ২৪২টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ ও হস্তক্ষেপ কামনা করেছেন শিক্ষকরা। এরই অংশ হিসেবে রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় উদ্দেশ্যে পদযাত্রা শুরু করেন তারা। পদযাত্রায় বাঁধা দেওয়ায় পূর্বের ঘোষণা অনুযায়ি আমরণ অনশন শুরু করবেন কিনা এ প্রশ্নের জবাবে ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি গোলাম মাহামুদুন্নবী ডলার জানান, বিকেলে পাঁচটার পর পরবর্তি কর্মসূচি ঘোষণা করা হবে।

ইতোমধ্যে জানা গেছে এমপিওভুক্তির নতুন নীতিমালা অনুযায়ী শুধু যোগ্য প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্তির তালিকা প্রধানমন্ত্রীর অনুমোদনের পর শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এ দিকে শিক্ষকরা জানান, ‘আমরা নতুন নীতিমালা অনুযায়ি এমপিওভুক্তি মানিনা। নীতিমালা একটাই একাডেমিক স্বীকৃতি। নতুন এমপিও খুবই কঠোর। এ নীতিমালা রাজনৈতিকভাবে পর্যালোচনা করা হয়নি। শিক্ষক সমাজ বা সুধি সমাজ থেকেও তা পর্যালোচনা করা হয়নি। এ নীতিমালা আমরা মানি না।’

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।