প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা আপাতত দশম গ্রেড পাচ্ছেন না। তাদের ১১তম গ্রেডই দেওয়া হচ্ছে। আর সহকারী শিক্ষকরা পাচ্ছেন ১৩তম গ্রেড। সহকারী উপজেলা শিক্ষা অফিসারসহ উচ্চ পর্যায়ের পদগুলো আপগ্রেড হলে প্রধান শিক্ষকদের ১০ম গ্রেড দেওয়া হবে।

এ বিষয়ে প্রধান শিক্ষক সমিতির সভাপতি এবং বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্যজোটের প্রধান মুখপাত্র মো.বদরুল আলম বলেন,সহকারি উপজেলা শিক্ষা অফিসারের গ্রেড আপগ্রেড হবে কি হবেনা এর সাথে আমাদের দাবির কোনো তুলনা করা যাবে না। যেখানে কলেজের প্রিন্সিপাল বেতন পায় ৩৪ হাজার সেখানে কলেজের পরিদর্শক বেতন পায় ২৩ হাজার। আবার সরকারি মাধ্যমিকের একজন শিক্ষা কর্মকর্তার বেতন স্কেল ২৩হাজার কিন্তু মাধ্যমিকের প্রধান শিক্ষক দুই গ্রেড উপরে তার বেতন স্কেল । অতএব একজন কর্মকতার বেতন গ্রেডের সাথে প্রধান শিক্ষককের বেতন গ্রেডের তুলনা হয়না। আমরা আমাদের দাবিতে অনঢ় আছি।

তিনি জানান, আমাদের ২৭০০ শিক্ষককে যে শোকজের চিঠি দেয়া হয়েছে এটিও আমাদের আন্দোলনের সাথে নতুনভাবে যুক্ত করেছি।

আমরা চাই মাননীয় প্রধানমন্ত্রীর সাথে বসে বিষয়টি সন্তোষজনক সুরাহা হবে। আশা করছি আজকালের মধ্যে একটা বৈঠক হবে এবং সুষ্ঠু একটা সমাধান হবে। না হলে আমাদের দাবি আদায়ে পূর্ব ঘোষিত আন্দোলন চালিয়ে যাবো।

উল্লেখ্য, সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডে এবং প্রধান শিক্ষকদের ১০ম গ্রেডে বেতন বাস্তবায়নের দাবি আদায়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে গত ১৭ অক্টোবর পূর্ণদিবস, ১৬ অক্টোবর অর্ধদিবস, ১৫ অক্টোবর ৩ ঘণ্টা এবং এর ১৪ অক্টোবর কর্মসূচির প্রথমদিনে ২ ঘণ্টা কর্মবিরতি এবং ২৩ অক্টোবর কেন্দ্রীয় শহীদ মিনারে সকাল সাড়ে ১০ টায় প্রাথমিক শিক্ষকদের মহাসমাবেশ শুরু পালন করেন শিক্ষকরা। বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদ ডাকে এ কর্মসূচি পালন করা হয়। সরকারি নির্দেশনা উপেক্ষা করে মহাসমাবেশে যোগ দেয়ায় তিন হাজার প্রাথমিক শিক্ষককে নোটিশ দেওয়া হয়।

মহাসমাবেশে, প্রধান শিক্ষকদের দশম ও সহকারী শিক্ষকদের ১১তম গ্রেড বাস্তবায়ন না করা হলে ক্লাসরুমে তালা লাগিয়ে লাগাতার আন্দোলনে যাওয়ার হুমকি দেন প্রাথমিক শিক্ষকরা। ফলে অনিশ্চয়তায় পড়ে যায় সমাপনী পরীক্ষার আয়োজন। পরবর্তী সময়ে শিক্ষক নেতাদের পক্ষ থেকে সমাপনী পরীক্ষা বর্জনের ঘোষণাও দেওয়া হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।