সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষায় এবার ২৬ লাখের বেশি প্রার্থী আবেদন করেছেন। নিয়োগ পাবেন ১৩ হাজার। নিয়োগের লিখিত পরীক্ষা আগামী ১০ মে থেকে। পাঁচটি ধাপে এ পরীক্ষা আয়োজন করা হয়েছে। প্রথম ধাপে ১৭ টি জেলায় নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে।প্রথমেই পরীক্ষার মান বণ্টন : লিখিত পরীক্ষার নম্বর ৮০। মৌখিক পরীক্ষার নম্বর ২০। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার জন্য কল করা হবে। লিখিত পরীক্ষা নেয়া হবে এমসিকিউ পদ্ধতিতে।

বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞানের প্রতিটি বিষয় থেকে ২০টি করে মোট ৮০টি নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান ১। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। চারটি উত্তর ভুল হলেই কাটা যাবে ১ নম্বর।

পরীক্ষার হলে করণীয় : প্রবেশপত্র সঙ্গে আনতে হবে। বই, উত্তরপত্র, নোট, কাগজপত্র, ক্যালকুলেটর, মোবাইল ফোনসহ ইলেকট্রিক ঘড়ি ও কোনো ধরনের ইলেকট্রিক ডিভাইস সঙ্গে রাখা যাবে না। উত্তরপত্র পূরণ করতে হবে সতর্কতার সঙ্গে।

অসাবধানতাবশত ভুল হলে উত্তরপত্র বাতিল হতে পারে। কালো কালির বলপয়েন্ট কলম দিয়ে ওএমআর উত্তরপত্র পূরণ করা ভালো। প্রত্যেক প্রশ্নেরউত্তরের জন্য একটি বৃত্তাকার ঘর ভরাট করতে হবে।

একই প্রশ্নের উত্তরে একাধিক উত্তরটি বাতিল হবে ও নম্বর কাটা যাবে। কোনো প্রশ্নের উত্তর ভুল হলে তা কেটে অন্য কোনো ঘর ভরাট করা যাবে না। ওএমআর শিট ভাঁজ করা যাবে না, নির্ধারিত ঘর ছাড়া উত্তরপত্রের অন্য কোথাও দাগ দেয়া যাবে না।

রোল নম্বর, প্রশ্নপত্রের সেট কোড, জেলা কোড, উপজেলা/থানা কোড, সেক্স কোড নম্বর অবশ্যই পূরণ করতে হবে, নইলে উত্তরপত্র বাতিল হবে। ওএম আর শিটে রোল নম্বরের ঘর পূরণ করার সময় রোল নম্বরের নিচের বৃত্তাকার ঘরগুলোতে সঠিক সংখ্যা কালো কালির বলপয়েন্ট কলম দ্বারা পুরো ভরাট করতে হবে।

হাজিরা শিটে খাতার ক্রমিক নম্বর ও প্রশ্নের সেট নম্বর লিখে নির্ধারিত ঘরে প্রার্থীকে স্বাক্ষর করতে হবে।

যেভাবে পড়লে প্রাইমারিতে শিক্ষক ভালো করতে পারবেন। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার মানবন্টন:-

বাংলা -20 মার্কস

বাংলা সাহিত্য-3 মার্কস

বাংলা ব্যাকরণ -17মার্কস

গনিত -20 মার্কস
পাটিগনিত-8/9 মার্কস
বীজগনিত-5/6মার্কস
জ্যামিতি-5মার্কস

ইংরেজি -20মার্কস

সাধারণ জ্ঞান-20 মার্কস

বাংলাদেশ7/8 মার্কস
আন্তর্জাতিক-5/6 মার্কস
সাম্প্রতিক 5/6 মার্কস

ভাইবা :-20 মার্কস

প্রথম ধাপ

তিনটা পাঠ শেষ করতে হবে, বিসিএসের কোশ্চেন, primary question, নিবন্ধনের কোশ্চেন, বিসিএস এর কোশ্চেন গুলো solve করবেন, প্রথমে english vocabulary গুলো ভালো করে দেখুন।

আর প্রাইমারিতে জটিল কোন ম্যাথ দিবেনা বিসিএস এর ছোট ছোট ম্যাথ গুলো দেখুন কমন পাবেন, বাংলা, ইংলিশ, সাধারণ জ্ঞান, দৈনন্দিন বিজ্ঞান বিভাগ ভালো করে শেষ করুন jobsolution দেখুন বিস্তারিত দেওয়া আছে।

প্রত্যেকটা অপশনের পরিচিত পড়ে নিন সোজা কথা বিসিএস এর প্রশ্ন ঝালাপালা করে ফেলুন, literacy থেকে একটা কমন পাবেন substitution থেকে একটা কমন পাবেন, synonym antonym থেকে একটা কমন পাবেন, এনালগ ই থেকে একটা কমন পাবেন। বিসিএস থেকে বিগত প্রাইমারিতে প্রায় 30 টা প্রশ্ন কমন আসে প্রাইমারি বিগত বছরের কোশ্চেন গুলো সংস্করণ প্রত্যেকটা অংক হুবহু কমন পাবেন, নিবন্ধনের কোশ্চেন গুলো solve করুন এই তিনটা পাঠ প্রথমে শেষ করে ফেলুন মানে তিন মাসে ঝালাপালা করে ফেলুন ফুল কমন পাবেন।

বাংলা

বাংলা অংশে ব্যাকরণের ওপর বেশি জোর দিতে হবে। অষ্টম ও নবম-দশম শ্রেণির বোর্ড প্রণীত ব্যাকরণ বইয়ের সব অধ্যায় উদাহরণসহ ভালোভাবে পড়লে ভালো হয়। জানতে হবে কবি-সাহিত্যিকদের সাহিত্যকর্ম ও জীবনী সম্পর্কে। এসএসসি ও এইচএসসি বোর্ড বইয়ের লেখক পরিচিতি ও সাধারণ জ্ঞান বইয়ের সাহিত্যিক পরিচিত, বই পরিচিতি অংশ পড়লে অনেকটা সহায়ক হবে।

বিগত বছরের প্রশ্ন পর্যালোচনা করলে দেখা যাবে যে ব্যাকরণ থেকে এসছে-

ভাষা, বর্ণ, শব্দ, সন্ধি বিচ্ছেদ, কারক, বিভক্তি, উপসর্গ, অনুসর্গ, ধাতু, সমাস, বানান শুদ্ধি, পারিভাষিক শব্দ, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, বাগধারা, এককথায় প্রকাশ থেকেো প্রশ্ন এসেছে।

সাহিত্য অংশে গল্প বা উপন্যাসের রচয়িতা, কবিতার পঙ্ক্তি থেকেও প্রশ্ন হয়েছে।

ইংরেজি

ইংরেজি গ্রামারের প্রতি বেশি জোর দেয়া প্রয়োজন। কারণ গ্রামার থেকেই বেশি প্রশ্ন হয়েছে বিগত বছরগুলোতে। যেমন: Right forms of verb, Tense, Preposition, Parts of Speech, Voice, Narration, Spelling, Sentence Correction-এর নিয়ম জানতে হবে এবং গ্রামার বইয়ের উদাহরণ থেকে চর্চা করা দরকার।

যেসব বিষয় মুখস্থ রাখা প্রয়োজন-
Phrase and Idoims, Synonym, Antonym

বিগত দুই পর্যায়ের পরীক্ষায় ইংরেজি থেকে বাংলা অনুবাদ যেগুলো এসছে সেগুলো সমাধান করা।

গণিত

পাটিগণিতের পরিমাপ ও একক, ঐকিক নিয়ম, অনুপাত, শতকরা, সুদকষা, লাভক্ষতি, ভগ্নাংশ, বীজগণিতের সাধারণ সূত্রাবলী থেকে প্রশ্ন থাকে। মুখে মুখে ও সূত্র প্রয়োগ করে সংক্ষেপে ফল বের করার প্র্যাকটিস করতে হবে। যাতে প্রশ্ন দেখা মাত্রই সূত্র প্রয়োগ করে ফল বের করা যায়।

জ্যামিতির প্রস্তুতি:

ত্রিভুজ, চতুর্ভুজ, বর্গক্ষেত্র, রম্বস, বৃত্ত ইত্যাদির সাধারণ সূত্র ও সূত্রের প্রয়োগ দেখতে হবে। মাধ্যমিক পর্যায়ে পাঠ্যবই বিশেষত অষ্টম ও নবম-দশম শ্রেণির গণিত বই অনুসরণ করলে ভালো হবে।

সাধারণ জ্ঞানঃ

যেসব প্রশ্ন বেশি আসে বাংলাদেশ অংশে বাংলাদেশের শিক্ষা, ইতিহাস, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ, ভূপ্রকৃতি ওজলবায়ু, সভ্যতা ও সংস্কৃতি, বিখ্যাত স্থান, বাংলাদেশের রাষ্ট্র ব্যবস্থা, অর্থনীতি, বিভিন্ন সম্পদ, জাতীয় দিবস থেকে প্রশ্ন আসে।

আন্তর্জাতিক অংশ:

বিভিন্ন সংস্থা, দেশ, মুদ্রা, রাজধানী, দিবস, পুরস্কার ও সম্মাননা থেকে খেলাধুলা প্রশ্ন থাকে। আর্ন্তজাতিক অংশের জন্য নিয়মিত প্রত্রিকার আর্ন্তজাতিক পেইজ পড়তে হবে।

সাধারণ বিজ্ঞান থেকে বিভিন্ন রোগব্যাধি, খাদ্যগুণ, পুষ্টি, ভিটামিন থেকে প্রশ্ন আসতে পারে। নিয়মিত বেশি বেশি পত্রিকা পড়ার অভ্যাস করলে সাধারণ জ্ঞানের প্রশ্নের উত্তর দেয়া সহজ হবে। অন্যান্য বিষয়ের সঙ্গে ভারতীয় উপমহাদেশের ইতিহাস, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি থেকে প্রশ্ন থেকে থাকে।

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।