প্রাথমিকের শিক্ষক নিয়োগে চুড়ান্তভাবে উত্তীর্ণ ১৮ হাজার ১৪৭ জন সহকারী শিক্ষকদের চলতি মাসেই পদায়ন হচ্ছে। চূড়ান্তভাবে উত্তীর্ণ এই সহকারী শিক্ষকদের নিজ নিজ উপজেলায় পদায়ন করা হবে। আজ সোমবার (০৬ জানুয়ারী ২০২০) বিকেলে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার দরিদ্রপীড়িত এলাকায় স্কুল ফিডিং কার্যক্রম উদ্বোধন করতে যাওয়ার সময় সাংবাদিকদের এ কথা জানান প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন। এসময় উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো জাকির হোসেন।

বিদায়ী বছরের ২৪ ডিসেম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছে। এতে ১৮ হাজার ১৪৭ জন চূড়ান্তভাবে পাশ করেছেন। গত বছরের ৩০ জুলাই সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পরে ওই বছরের ১ থেকে ৩০ আগস্ট পর্যন্ত সারাদেশ থেকে ২৪ লাখ ৫ জন প্রার্থী আবেদন করেন। প্রথম ধাপে ২৪ মে, দ্বিতীয় ধাপে ৩১ মে, তৃতীয় ধাপে ২১ জুন এবং চতুর্থ ধাপে ২৮ জুন লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

নতুন ১৮ হাজার ১৪৭ জন সহকারী শিক্ষকদের পদায়ন করতে গতকাল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এক নির্দেশনা জারি করা হয়েছে যা জেলা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। নির্দেশনায় দেখা গেছে নতুন সহকারী এই শিক্ষকদের পদায়নের জন্য নিজ নিজ জেলায় পদ সংরক্ষণ করার পর বদলির আবেদন কৃত শিক্ষদের পদায়ন করতে বলা হয়েছে। অর্থ্যাৎ নিজ নিজ উপজেলায় নতুন এই ১৮ হাজার ১৪৭ জন সহকারী শিক্ষকদের পদায়নের পর শিক্ষকদের বদলির নির্দেশনা দেওয়া হয়েছে। তবে এতে বিপাকে পড়েছেন সরকারি প্রাথমিকে কর্মরত সহকারী শিক্ষকরা। কেননা এই বিপুল সংখ্যক শিক্ষিক নিয়োগ দেওয়ার পর তারা তাদের কাংখিত বিদ্যালয়ের বদলি হতে পারবেন কি না তা নিয়ে সংশয় দেখা গিয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।