অপরিচিত মুঠোফোন নম্বর থেকে ফোন দিয়ে ‘জিনের বাদশা’ হিসেবে বিভিন্ন ধর্মীয় কথাবার্তা বলে ভক্ত বানিয়ে ফেলেন। নানা কিছু পাইয়ে দেওয়ার প্রলোভন দেখিয়ে লুট করেন স্বর্ণালংকার ও নগদ টাকা।

প্রতারকদের এমন কৌশল বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হওয়ার পর নতুন ফন্দি আটে প্রতারকরা। এবার ফেরেশতা পরিচয় দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়া প্রতারক চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গভীর রাতে ফেরেশতা পরিচয়ে মানুষকে মোবাইলে ফোন দিয়ে থাকে গাইবান্ধার গোবিন্দগঞ্জের শাহাদাত হোসেন। পারিবারিক শান্তি ও ধনদৌলতের প্রলোভন দেখিয়ে মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়াই এই কথিত ফেরেশতার কাজ।

এমনই এক প্রতারণার শিকার হয়েছেন দিনাজপুরের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক নারী শিক্ষিকা।

ভুক্তভোগীর ছেলের দাবি তাঁর মায়ের কাছ থেকে বিভিন্ন সময় মোট ৮ লাখ টাকা হাতিয়ে নিয়েছে চক্রটি।

ভুক্তভোগীর ছেলে রকিবুল ইসলাম ঐতিহ্য জানান, প্রথমে তার মায়ের কাছ থেকে ৪ লাখ ৪০ হাজার টাকা নিয়েছে, এরপর আরও ২ লাখ টাকা নেয়। এছাড়াও যমযম কূপের দিয়ে স্বর্ণালংকারগুলো ধুয়ে পবিত্র করে ফেরত দিয়ে যাবে বলে নিয়ে যায়। কিন্তু, পরে তা আর ফেরত দেয়নি।

ঐ শিক্ষিকা জানান, টাকা দেয়ার কথা কাউকে না জানানোর পরামর্শ দিয়ে আসছিল চক্রের লোকজন। তাই তিনি তার সন্তানদেরও কিছু জানাননি।

এমন প্রতারণার ফাঁদে পড়েছেন অনেকেই। এমনকি কোরআন শরীফ কেনার জন্য নেয়া টাকাও প্রতারকরা হাতিয়ে নেয় বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।

প্রতারণার দায়ে গ্রেপ্তার হওয়া শাহাদাত ও সাবু মিয়া স্বীকার করেছেন, তারা অনেক লোকের সঙ্গে এমন প্রতারণা করেছেন।

কথিত ফেরেশতা ও প্রতারক শাহাদাত হোসেন বলেন, ‘অনেক সম্পদ পাওয়ার কথা বলে লোভ দেখানো হয়। কিন্তু, এ সম্পদ পেতে হলে মক্কা বা মদিনায় উট অথবা দুম্বা কোরবানি দিতে হবে। তাই যদি রাজি থাকে তাহলে সমপরিমাণ টাকা পাঠিয়ে দিলে তার পক্ষ থেকে কাজটি সম্পন্ন করে দেয়া হবে এমন কথা বলা হতো।’

আরেক প্রতারক সাবু মিয়া বলেন, ‘বন্ধুকে সঙ্গে করে নিয়ে আরেকজনের কাছে প্রতারণার এ পদ্ধতির প্রশিক্ষণ নেন।’

ডিএমপির উপ-পুলিশ কমিশনার (উত্তর বিভাগ) মশিউর রহমান জানান, ইদানিং নতুন একটা প্রতারণা শুরু হয়েছে। গভীর রাতে ফোন দিয়ে বলে তারা নাকি ফেরেশতা অথবা ফেরেশতাদের বাদশা। এরা বানানো কিছু গল্প বলে, সেগুলো আবার লোকজন সরল মনে বিশ্বাস করে। আর যারা বিশ্বাস করে প্রতারণার শিকার হন তারাও লোভী।

প্রতারকদের বিরুদ্ধে ডিজিটাল প্রতারণার দায়ে মামলা করা হবে বলেও জানান এ পুলিশ কর্মকর্তা। এদিকে, এমন আরও প্রতারক চক্রের খোঁজে নেমেছে পুলিশ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।