বাংলাদেশ বনাম ভারত: বিধ্বস্ত ভারত কি হোয়াইটওয়াশ এড়াতে পারবে

শনিবার চট্টগ্রামে তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে বাংলাদেশের বিরুদ্ধে চোটপ্রাপ্ত রোহিত শর্মার পরিবর্তে ভারত টিমের নেতৃত্বে দেবেন রাহুল ।

ভারতীয় দল, মাঠের ইনজুরি এবং ফিটনেস-সম্পর্কিত সমস্যার কারণে মারাত্মকভাবে অবনমিত, শনিবার চট্টগ্রামে তিন ম্যাচের সিরিজের শেষ ওয়ানডেতে বাংলাদেশের বিরুদ্ধে হোয়াইটওয়াশ এড়াতে দৃঢ়প্রতিজ্ঞ হবে দলটি ।

মেহেদি হাসান মিরাজের দুটি বিপরীতমুখী অথচ দুর্দান্ত ইনকসের উপর ভর করে বাংলাদেশ ইতিমধ্যেই প্রথম দুটি ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করেছে। যদি লিটন দাসের দল ভারতকে ৩-০ ব্যবধানে হারাতে পারে ।

ভারতের জন্য, এই সিরিজের জন্য মূলত ২০ জন ক্রিকেটার ছিল কারণ বাংলাদেশে প্রথম ওডিআই এবং নিউজিল্যান্ডে শেষ খেলার মধ্যে খুব কম সময়ের মধ্যে বাংলাদেশ সফর করেন তারা ।

এমন পরিস্থিতিতে ভারত দল খারাপ থেকে আরও খারাপের দিকে চলে গেছে এবং ফাইনাল (৩য় ওয়ানডে) খেলার জন্য তাদের কেবল ১৩ জন ফিট এবং ভালো খেলোয়াড় রয়েছে।

অন্যদিকে, কুলদীপ যাদবকে এসওএস ভিত্তিতে চট্টগ্রামে পাঠানো হয়েছে কারণ ভারতীয় বোলিং আক্রমণ অভিজ্ঞতার দিক থেকে তিনি অনেক দূর্বল । ৭২টি ওয়ানডেতে ১১৮ উইকেট নিয়ে বাঁহাতি রিস্ট স্পিনার হবেন লাইন আপের সবচেয়ে অভিজ্ঞ এই বোলার।

বাংলাদেশ বনাম ভারত সিরিজ

প্রথম ম্যাচে, ১৩৬ রানে ৯ উইকেট হারিয়েছিল বাংলাদেশ। সেখান থেকে শেষ উইকেটের জুটিতে ৫০-এর বেশি রান যোগ করে । ভারতের ১৮৬ রানের জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশ ৪৬ ওভারে ৯ উইকেটের বিনিময়ে ১৮৭ রান তুলে ম্যাচ জিতে যায়।

২য় ম্যাচ : ভারত বনাম বাংলাদেশ দ্বিতীয় ওডিআই: মেহেদি হাসান মিরাজের অপরাজিত ১০০ রানে ইন্ডিয়াকে ৭ উইকেটে ২৭১ রানের টার্গেট দিয়েছে  বাংলাদেশ । 

প্রথমার্ধ শেষে ২৭১ রানে লক্ষে ব্যাট করতে নামবে ভারত । মেহেদি হাসান মিরাজের দুর্দান্ত একটি নেঞ্চুরী এবং মাহমুদউল্লাহ সপ্তম উইকেটে ১৪৮ রানের জুটি গড়ার আগে একপর্যায়ে স্বাগতিকরা ছিল ৬ উইকেটে ৬৯ রান।

প্রথম দুই ওয়ানডে ম্যাচে টানা হারে সিরিজ হাতছাড়া হয়েছে সফরকার‌ী ভারতের। তাই শেষ ও তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে রয়েছে হোয়াইটওয়াশের শঙ্কা। আর তেমনটা হলে তার প্রভাব পড়বে আসন্ন টেস্ট সিরিজেও। 

এমনটা যেন না হয়ে সে ব্যাপারে সতর্ক করেছেন ভারতের ক্রিকেট কিংবদন্তি সুনীল গাভাস্কার। তার মতে, আত্মবিশ্বাস বাড়াতে তৃতীয় ওয়ানডেতে ম্যাচে শক্তিশালী একাদশ নামাতে হবে ভারতকে।

আঙুলের চোটের কারণে তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে থাকছেন না নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা। তাই সিরিজে হোয়াইটওয়াশ এড়াতে গাভাস্কারের চাওয়া চট্রগ্রামে যেন নিজেদের শক্তিশালী একাদশ দিয়েই স্বাগতিকদের মোকাবেলা করে ভারত। 

এদিকে রোহিতের নেতৃত্বে এক ম্যাচ বাকি থাকতেই একদিনের ক্রিকেটের সিরিজ হেরেছে সফরকারীরা। সে কারণে রোহিতকে ছাড়া ভারত কেমন করবে সেটাই দেখার বিষয়। রোহিতের পরিবর্তে শেষ ম্যাচে অধিনায়কের দায়িত্ব সামলাবেন লোকেশ রাহুল।