রাজধানীর রায়েরবাজারের বস্তি থেকে আমেরিকার ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজে (ইউডব্লিউসি) শতভাগ বৃত্তি নিয়ে পড়তে যাচ্ছে জাগো ফাউন্ডেশন স্কুলের শিক্ষার্থী সিয়াম হোসেন।

গত বুধবার  জাগো ফাউন্ডেশনের বনানীর অফিসে সিয়ামকে নিয়ে একটি সংবাদ সম্মেলন করা হয়।

গত বছর এসএসসি পরীক্ষায় এ-গ্রেড পেয়ে পাস করে জাগো ফাউন্ডেশন স্কুলের শিক্ষার্থী সিয়াম। এখন ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজের শতভাগ বৃত্তি নিয়ে সিয়াম আমেরিকায় পড়তে যাবে এবং আগামী ৩০ আগস্ট থেকে তার ক্লাস শুরু হওয়ার কথা রয়েছে।

সূত্র জানায়, ঢাকার রায়েরবাজার বস্তির ঘিঞ্জি পরিবেশে বেড়ে ওঠে সিয়াম। মালিকের পক্ষে একটি বস্তির দেখভাল করে যা কিছু আয়, তাই দিয়ে সিয়ামের বাবা সংসার চালান। ওই পরিবেশ থেকে ঠিকমতো পড়াশোনা চালিয়ে যাওয়া সম্ভব হবে কি না, তারও নিশ্চয়তা ছিল না। তবে সিয়াম পেরেছে। সে আমেরিকার ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজে (ইউডব্লিউসি) পড়ার জন্য যাচ্ছে নিউ মেক্সিকোতে।

এ ব্যাপারে সিয়াম জানান, এমন একটা পরিবার থেকে আসছি, যেখান থেকে আমেরিকায় যাওয়া আসলেই কখনোই সম্ভব ছিল না। হয়তো পড়াশোনা হতো, হয়তো থেমেও যেত। কিন্তু আমার স্কুল জাগো ও যারা পড়াশোনার জন্য আমাকে সহায়তা করেছেন, তাদের জন্যই সম্ভব হয়েছে। আমি এখন বড় বড় স্বপ্ন দেখতে পারি।

আমেরিকার মেক্সিকোতে অবস্থিত নিউ ইউডব্লিউসির কলেজটিতে দু বছর পড়াশোনা করবে সিয়াম। সে আরও জানায়, সেখানে থাকা অবস্থাতেই তার লক্ষ্য থাকবে নামকরা কোনো বিশ্ববিদ্যালয়ের বৃত্তির জন্য চেষ্টা করা।

ছেলে প্রাথমিক সমাপনী পরীক্ষায় এ প্লাস পাওয়ার পর থেকেই স্বপ্ন দেখা শুরু করেছিলেন সিয়ামের বাবা। তার অনুভূতির কথা জানতে চাইলে তিনি বলেন, ‘এ প্লাস পাওয়ায় ভাবি, আমার ছেলের জন্য কিছু হবে।’ এক পর্যায়ে জাগো ফাউন্ডেশন স্কুলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন, ‘এখানে খুব ভালো পড়াশোনা হয়। যার প্রমাণ আমার ছেলে। এখন সে আমেরিকায় পড়তে যাচ্ছে।’

উল্লেখ্য, ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজ একটি বৈশ্বিক শিক্ষাপ্রতিষ্ঠান। যেখানে শান্তি প্রতিষ্ঠা ও টেকসই ভবিষ্যতের জন্য শিক্ষার মাধ্যমে ভিন্ন ভিন্ন জাতি ও সংস্কৃতিকে এক করতে সাহায্য করে। সারা বিশ্বের চারটি মহাদেশে ইউডব্লিউসির ১৮টি স্কুল ও কলেজ রয়েছে। প্রতিবছর বিশ্বের ১৫৫টি দেশ থেকে সাড়ে ৯ হাজারের বেশি শিক্ষার্থী সেখানে পড়ার সুযোগ পায়। বাংলাদেশ থেকে এ বছর সিয়ামসহ ৩০ জন শিক্ষার্থী ইউডব্লিউসির বিভিন্ন কলেজে পড়ার সুযোগ পেয়েছে। তবে এদের মধ্যে সিয়ামসহ চারজন শতভাগ বৃত্তিতে পড়তে যাবে। বাংলাদেশে ইউডব্লিউসি অ্যালামনাই অ্যাসোসিয়েশন এই শিক্ষার্থীদের মনোনীত করেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।