৬১- এর বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ বাতিল এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (বাকসু) নির্বাচনের দাবিতে মানববন্ধন ও মিছিল করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখা।

মঙ্গলবার ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদনের পর বিশ্ববিদ্যালয়ের সায়ত্ত্বশাসন পুণরুদ্ধার এবং অবিলম্বে বাকসু নির্বাচনের দাবিতে এই মানববন্ধন কর্মসূচি পালন করে সংগঠনটি।

বিশ্ববিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক প্রবাল রায় প্রান্তের সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন ছাত্র ফ্রন্টের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ। বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে মানববন্ধনে সংহতি জানায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় শাখা। সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অনন্য-ঈদ-ই আমিন।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ১৯৬১ সালের অধ্যাদেশে উল্লেখ রয়েছে, “The Governor of East Pakistan or a person designated by him shall be the Chancellor of the University.” স্বাধীনতার পর ‘Governor’ এর স্থলে ‘President of Bangladesh’বসিয়ে বাকি সবই অনুরুপ রাখা হয়েছে।

দেশ স্বাধীন হলেও বিশ্ববিদ্যালয়সমূহ আজো পরাধীন,সরকারি দপ্তরের চাইতেও অনেক বেশি অধীনস্ত।উপাচার্য, সিন্ডিকেটের সদস্যরা মনোনীত হন সরকার দলীয় সার্টিফিকেটে। ছাত্রদের ন্যায়সঙ্গত ও যৌক্তিক আন্দোলন কঠোরভাবে দমন করা হয় এ সকল আইন প্রয়োগ করে।

সমাবেশ থেকে অবিলম্বে ৬১ এর অধ্যাদেশ বাতিল করে দ্রুত সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনের দাবি জানানো হয়।

 আমাদের বাণী-আ.আ.হ/মৃধা

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।