দাপ্তরিক কাজে সরকারি চাকরিজীবীদের জন্য ‘ইমেইল পলিসি’ বাধ্যতামূলক করতে যাচ্ছে সরকার। রোববার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে‘ সরকারি কর্মকর্তাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নিরাপদ ব্যবহার এবং ডিজিটাল নিরাপত্তা’ শীর্ষক সচেতনতা বৃদ্ধি বিষয়ক কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সরকারি কর্মকর্তারা এখনও দাপ্তরিক কাজে শতভাগ অফিসিয়াল ইমেইল ঠিকানা উল্লেখ করেন না মন্তব্য করে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সরকারি কর্মকর্তারা এখনও ব্যক্তিগত ইমেইল ঠিকানা দিয়েই দাপ্তরিক কাজ করছেন। এটা ঠিক না। অবশ্য ৯০ শতাংশ কর্মকর্তাই করছেন। আবার অনেকেই জানেন না, বিসিসি (বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল) থেকে সব কর্মকর্তাকে একটি সরকারি ইমেইল অ্যাড্রেস দেওয়া হয়। এর শেষে থাকে ডটগভডট বিডি। আপনারা অনেকেই এখনও জানেন না। আমরা চাই সরকারি কর্মকর্তারা সরকারি ইমেইল ব্যবহার করবেন। কারণ একজন ব্যক্তির কারণে পুরো দেশ সাইবার ঝুঁকিতে পড়তে পারে।

সরকারি কর্মকর্তাদের সরকার প্রদত্ত ইমেইল ব্যবহারে বাধ্য করতে আইন তৈরি করা হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমরা ইতোমধ্যে একটি ‘ইমেইল পলিসি’ তৈরি করেছি যা চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রিসভায় আছে। বিসিসি থেকে একটি নোটিশ জারি করা হতে পারে সবার উদ্দেশ্যে সরকার প্রদত্ত ইমেইল ব্যবহার বাধ্যতামূলক করার জন্য। পুরো দেশ যেখানে ডিজিটাল হচ্ছে সেখানে ঝুঁকিও থাকবে। তবে সেই ঝুঁকি মোকাবিলায় আমরা কোনো ফাঁক রাখতে চাই না।

প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, সাইবার হামলা থেকে রক্ষার্থে সচেতনতা প্রথম জিনিস। দ্বিতীয় বিষয় হচ্ছে সক্ষমতা। সক্ষমতা অর্জনে সরকার, প্রাইভেট খাত, ইন্ডাস্ট্রি ও একাডেমিয়াকে একসঙ্গে কাজ করতে হবে। আর তৃতীয় বিষয় হচ্ছে ভৌত অবকাঠামো নির্মাণ। এর জন্য আমরা কাজ করছি।

এসময় কোর্সের বিভিন্ন দিক তুলে ধরে জানানো হয়, আইসিটি বিভাগের ডিজিটাল নিরাপত্তা এজেন্সি ও এটুআইর যৌথ উদ্যোগে পরিচালিত হবে ডিজিটাল নিরাপত্তা কোর্স। ১৭টি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের মতামত ও পরামর্শের ভিত্তিতে কোর্সটি সাজানো হয়েছে। এতে আছে ৮টি মডিউল, ২৩টি ভিডিও অধ্যায়, ১৬টি হ্যান্ড আউট ও একটি ফাইনাল পরীক্ষা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।