বান্দরবান আলীকদমে পার্বত্যঞ্চলে পরিবেশ ভারসাম্য রক্ষায় স্থানীয়দের মানব বন্ধন ও স্মারকলিপি প্রদানে পর বাংলাদেশ হাইকোর্ট, মাতামূহুরী ও সাঙ্গু নদী থেকে পাথর উত্তোলন বন্ধের নির্দেশ দেন।

হাইকোর্টের রায়ে আরও বলা হয়েছে,নিষেধাজ্ঞা অমান্য করলে বন ও পরিবেশ আইনের আওতায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত মামলা করার নির্দেশ প্রদান করেন। সুত্র জানায়, এস কে শামীম অবৈধ  অসাধু ব্যবসায়ী ইউনুছ মিয়া পিতা: খুইল্যা মিয়া সাং খুইল্যা মিয়া পাড়া আলীকদম সদর ইউনিয়নের স্থায়ী বাসিন্দা।

তিনি অসাধু ব্যবসায়ী হিসেবে দীর্ঘদিন ধরে পাহাড়ে পাথর উত্তোলন করে বহিরাগত পাচারকারীদের সাথে যোগসাজছে ব্যবসা করে আসছে। আজ আবারও ইউনূস এর তত্ত্ববধানে বহিরাগত উগ্র শ্রমিক ভাড়া করে আলীকদমে ২৯০ মাংগু মৌজায় অবৈধ ভাবে পাথর উত্তোলণ শুরু করেছে।

তিনি একের পর এক বিভিন্ন জায়গায় তার উগ্র শ্রমিকদের সহযোগীতায় অবৈধ ভাবে পাথর উত্তোলন করে আসছে বলে জানান ভূক্তভোগীরা। অবৈধ পাথর উত্তোলনকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা না হলে প্রভাবশালী ব্যক্তিদের দ্বারা প্রচুর পরিমাণে রাষ্ট্রীয় সম্পদ ধব্বংস ও পাচার হয়ে যাওয়ার সম্ভাবনা আছে বলে জানান স্থানীয় জনগণ।

বতর্মান সরকার জলবায়ু পরিবর্তনের কারনে আর্ন্তজাতিক ভাবে দেশকে উন্নয়ন করার জন্য দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্যোগ নেন পরিবেশ রক্ষার করতে। সরকারের সেই মহৎ পরিকল্পনা গুলো ধুলোই মিশিয়ে দিতে গুটি কয়েক ব্যক্তি রির্জাব বন ও পাথর উত্তোলনে যেন দৈত্যরাজের মতো উঠেপড়ে লেগেছে। স্থানীয় নেত্রীবৃন্দ’রা বলেন সরকারের অঙ্গীকার কে ব্যর্থ করতে বসে।আলীকদমে  অপরাধী গুলোকে আইনের আওতায় আনতে হবে, যদি ছাড় দেওয়া হয় তাহলে পরিবেশ ধংশ ও সাক্তকারী ব্যাক্তি গুলো আরও বেপরোয়া হয়ে যাবে বলে মন্তব্য করেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।