চট্টগ্রামে কেজি দরে বিক্রি করার সময় স্কুলের ১৭ বস্তা নতুন-পুরাতন বই উদ্ধার করে হেফাজতে নিয়েছে কর্ণফুলী থানা পুলিশ। শনিবার  বিকালে উপজেলার চরপাথরঘাটার খোয়াজনগর এলাকা থেকে এসব বই উদ্ধার করা হয়।

জানা গেছে, উদ্ধার করা বইয়ের মধ্যে ২০১৯ শিক্ষাবর্ষের নবম-দশম শ্রেণির নতুন বইসহ ষষ্ঠ ও সপ্তম শ্রেণির নতুন-পুরাতন মিলে বইয়ের সংখ্যা পাঁচ শতাধিক। কেজি দরে বিক্রি করার পর স্কুল থেকে নিয়ে যাওয়ার সময় এলাকাবাসী এসব বই আটক করে। পরে কর্ণফুলী থানা-পুলিশ বইগুলো উদ্ধার এবং তিন ক্রেতাকে আটক করে।

বিষয়টি নিশ্চিত করেছেন কর্ণফুলী থানার ওসি (তদন্ত) মো. জুবায়ের সৈয়দ। অভিযোগ রয়েছে, এসব বই বিক্রির সাথে জড়িত রয়েছেন একই স্কুলের পিটি শিক্ষক প্রভাত চক্রবর্তী ও পটিয়া শিক্ষা অফিসের হেড ক্লার্ক সুবীর বাবু।

সারাদেশে বিনা মূল্যে সরকারিভাবে ছাত্রছাত্রীদের নতুন বই দেওয়া হয়। বছরের প্রথম দিনে নতুন বই পেলে শিক্ষার্থীরাও থাকে উৎফুল্ল । কিন্তু অনেক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান বা কিছু শিক্ষক নতুন বই শিক্ষার্থীদের না দিয়ে বাইরে বিক্রি করে দেন বলে অভিযোগ রয়েছে।

কর্ণফুলীতে এসব বই শিক্ষার্থীদের হাতে না দিয়ে বিক্রি করে দেওয়া হয়েছিল। স্থানীয় লোকজনের দাবি, বইগুলো যে শিক্ষক কেজি দরে বিক্রি করছিলেন এবং এ ঘটনায় যারা জড়িত তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে হবে।

বইগুলো উপজেলার আছিয়া মোতালেব রেজিয়া নাসরিন উচ্চ বিদ্যালয় থেকে ভাঙারির দোকানে নিয়ে যাওয়া হচ্ছিল। এ বিষয়ে জানতে চাইলে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিয়া উদ্দীন বলেন, বইগুলো পটিয়া উপজেলার শিক্ষা অফিসের হেড ক্লার্ক সুবীর বাবু এসে সরকারি গোডাউনে নিয়ে যাচ্ছে বলে জানতাম। বিক্রি করছে কিনা তা জানি না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।