আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা;  যুক্তরাষ্ট্রের পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে ১০ লাখ কোভিড-১৯ রোগী শনাক্তের পথে ব্রাজিল। গত ২৫ ফেব্রুয়ারি প্রথম করোনা পজিটিভ ব্যক্তি পাওয়া গিয়েছিল দেশটিতে। তারপর থেকে হু হু করে আক্রান্তের সংখ্যা তো বাড়ছেই, মৃত্যুর মিছিলও লম্বা হচ্ছে। প্রাণহানির সংখ্যা যে হারে বাড়ছে তাতে ৫০ হাজার ছাড়াতে খুব বেশি দেরি নেই।

গতকাল বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে এখন পর্যন্ত ৯ লাখ ৭৮ হাজার ১৪২ জনের করোনা ধরা পড়েছে। একদিনে আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৭৬৫ জন। এছাড়া বৃহস্পতিবার ১ হাজার ২৩৮ জনের মৃত্যুর খবর দিয়েছে মন্ত্রণালয়। দেশে মোট মৃত্যু ৪৭ হাজার ৭৪৮ জনের।

ওয়ার্ল্ডওমিটার বলছে, ব্রাজিলে ৫ লাখ ২০ হাজার মানুষ সুস্থ হয়ে উঠেছেন এবং সক্রিয় রোগী সোয়া চার লাখের মতো। আশঙ্কাজনক অবস্থা ৮ হাজার তিনশ জনের।
আক্রান্ত আর মৃত্যুতে ব্রাজিলের উপরে আছে কেবল যুক্তরাষ্ট্র। ২২ লাখ ৬৩ হাজারের বেশি করোনা শনাক্ত হয়েছে আমেরিকায়, মৃত্যু হয়েছে ১ লাখ ২০ হাজারের উপরে।

ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, সারা বিশ্বে ৮৫ লাখ ৭৮ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন সাড়ে চার লাখ।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (১৮   জুন ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় গত ২৪ ঘণ্টায় আরও ৩৮ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১৩৪৩  জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৪৩হাজার ৮০৩ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ২ হাজার ২৯২ জনে।‘২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১ হাজার ৯৭৫ জন। মোট সুস্থ হয়েছে ৪০ হাজার ১৬৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৩৯ দশমিক ২৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৩৮ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ১ হাজার ৩৪৩ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ। মৃত্যু বিশ্লেষণে পুরুষ ৩১ জন এবং নারী ৭ জন। মৃত ব্যক্তিদের  মধ্যে  ঢাকা বিভাগে ১৪ জন, চট্টগ্রাম বিভাগে ১৮ জন, রাজশাহী বিভাগে ১ জন, খুলনা বিভাগে ২ জন, বরিশাল বিভাগে ১ জন,ময়মনসিংহ বিভাগে ১ জন এবং রংপুর বিভাগে ১ জন মৃত্যুবরণ করেছে। তাদের মধ্যে হাসপাতালে ২৪ জন এবং বাসায় ১৮ জন মারা গেছে

আমাদের বাণী ডট কম/১৯   জুন ২০২০/পিপিএম 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।