আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা;  মহামারি করোনা ভাইরাসের তাণ্ডবে ভারতের পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে। শনিবার দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৪,৫১৬ জন। যা এখনও পর্যন্ত দৈনিক সংক্রমণের হিসাবে এই আক্রান্তের সংখ্যা একটা নতুন রেকর্ড। যেখানে গত একদিনের মধ্যে এই কোভিড-১৯ রোগে মৃত্যু হয়েছে আরও ৩৭৫ জনের।

ভারতে প্রাণঘাতী করোনায় এখন পর্যন্ত মোট ১২,৯৪৮ জন মানুষের প্রাণ গেছে। আর মোট আক্রান্তে সংখ্যা ৩ লাখ ৯৫ হাজারের বেশি।

দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় দেশটিতে সুস্থ হওয়ার হার ৫৪.১২ শতাংশ। কিন্তু যেভাবে করোনা সংক্রমণের বাড়ছে তাতে ক্রমশই চিন্তা বাড়ছে দেশের।

ভারতের ৪ টি রাজ্যে সর্বাধিক করোনা রোগী আছে। এগুলো হলো মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি এবং গুজরাট। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত মহারাষ্ট্র, সেখানে এখনও পর্যন্ত ১.২৪ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন করোনায় এবং মারা গেছেন ৫,৮৯৩ জন রোগী।

গত শুক্রবার দিল্লিতে এই প্রথমবার একদিনের মধ্যে ৩,০০০ মানুষ করোনার কবলে পড়লো। সব মিলিয়ে দেশের রাজধানীতে এই রোগে আক্রান্তের সংখ্যা ৫০,০০০ পেরিয়ে গেছে। আর এখন পর্যন্ত ৩০,০০০ এরও বেশি মানুষ সেখানে করোনায় আক্রান্ত হয়েছেন।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। চীনের উহানে প্রথমে শনাক্ত হওয়া এই নভেল করোনাভাইরাসে আজ শনিবার (২০ জুন ২০২০) বাংলাদেশ সময় ১২টা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৪ লাখ ৬২ হাজার ৬৯১ জন । এছাড়া এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৮৭ লাখ ৬৬ হাজার ৩৫ জন । আর ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৬ লাখ ২৭ হাজার ৮৮৩ জন। বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে সংক্রমণ ছড়িয়েছে এই প্রাণঘাতী ভাইরাস। করোনার তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ওয়াল্ডওমিটার থেকে এ তথ্য জানা গেছে।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (২০    জুন ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আরও ৩৭ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১৪২৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ২৪০ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৮ হাজার ৭৭৫জনে। আজ নমুনা পরীক্ষা হয়েছে মাত্র ১৪০৩১ টি যা গতদিনেও ছিল ১৫ হাজার ৪৫টি। করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৩ হাজার ৭৭৯টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় আগের কিছু মিলিয়ে ১৪ হাজার ৩২টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো পাঁচ লাখ ৯৬ হাজার ৫৭৯টি। নতুন নমুনা পরীক্ষায় করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে আরও তিন হাজার ২৪০ জনের মধ্যে। ফলে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ আট হাজার ৭৭৫ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৭ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো এক হাজার ৪২৫ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৪৮ জন। সব মিলিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা এখন ৪৩ হাজার ৯৯৩ জন।

আমাদের বাণী ডট কম/২০   জুন ২০২০/পিপিএম 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।