চট্টগ্রাম  সংবাদদাতা; চট্টগ্রাম বন্দর দিয়ে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে পণ্য পরিবহনের ‘পরীক্ষামূলক’ প্রথম চালান নিয়ে চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে বাংলাদেশি জাহাজ ‘এমভি সেজুঁতি’।

আজ মঙ্গলবার (২১ জুলাই ২০২০) ভোরে পণ্যবাহী চারটি কন্টেইনার নিয়ে জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে এসে পৌঁছায় বলে জানান বন্দর সচিব ওমর ফারুক।

তিনি বলেন, ‘রোববার (১৮ জুলাই) ভারতীয় পণ্য নিয়ে বাংলাদেশি জাহাজ ‘এমভি সেজুঁতি’ ভারতের হলদিয়ার শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর ত্যাগ করে। জাহাজটি আজ ভোরে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছেছে।’

বন্দর সচিব ওমর ফারুক বলেন, ‘‘এমভি সেঁজুতি’ প্রথম ট্রায়াল রানে চারটি কনটেইনার নিয়ে চট্টগ্রাম বন্দরে এসেছে। কন্টেইনারগুলোতে টিএমটি বার ও ডালজাতীয় পণ্য রয়েছে। নিয়ম অনুযায়ী বন্দর কর্তৃপক্ষ ট্রান্সশিপমেন্টের জন্য চার্জ আদায় করবে। এর বাইরে রাজস্ব বোর্ডের শুল্ক, সড়ক ব্যবহার ও নিরাপত্তার জন্য যেসব মাশুল নির্ধারিত আছে, সেগুলোও আদায় করা হবে।’

জানা গেছে, ভারত তাদের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে পণ্য পরিবহনের জন্য চট্টগ্রাম বন্দর ব্যবহার করবে। এই রুটটি নিয়মিত করতে ট্রায়ালের অংশ হিসেবে এবারের এই ট্রান্সশিপমেন্ট।

চট্টগ্রাম বন্দরে পৌঁছানো জাহাজের মালামাল কুমিল্লার বিবিরবাজার অথবা আখাউড়ার সড়কপথ দিয়ে ভারতের আগরতলায় যাবে। ট্রায়াল রানে কী কী সমস্যা হয় সেগুলো চিহ্নিত করে সংশোধনের পর নিয়মিত রুট চালু হবে।

আমাদের বাণী ডট কম/২০ জুলাই ২০২০/পিপিএম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।