ডেস্ক রিপোর্ট, ঢাকা এনটিআরসিএর মাধ্যমে নিয়োগ প্রাপ্ত শিক্ষকদের জন্য মহিলা কোটা শিথিল করে এমপিওর ব্যবস্থা করার দাবি জানিয়েছে মহিলা কোটার কারনে এমপিও বঞ্চিত শিক্ষকরা।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃক পক্ষ (এনটিআরসিএ) সর্ব প্রথম ২০১৬ সালে শিক্ষক নিয়োগ কার্যক্রম শুরু করে। প্রথম নিয়োগ চক্র নিয়েও প্রশ্ন বিদ্ধ এনটিআরসিএ যেখানে ৫০ জনের মতো শিক্ষক প্রায় চার বছর ধরে প্রতিষ্ঠানে মহিলা কোটা পূরন না থাকায় এমপিও বঞ্চিত অথচ তারা এখনও বিনা বেতনে ক্লাস নিচ্ছে এমপিও নামক সোনার হরিন পাওয়ার আশায়।

এনটিআরসিএ ২য় নিয়োগ চক্রে ৩১৫০০ শিক্ষক গত ২৪ শে জানুয়ারী ২০১৯ সুপারিশ করে কিন্তু ৩০০ শিক্ষক দেড় বছর অতিক্রান্ত হলেও এমপিও পাচ্ছে না প্রতিষ্ঠানে মহিলা কোটা পূরন না থাকায়। অথচ আমরা যখন আবেদন করি কোথায় ও মহিলা কোটা উল্লেখ ছিলো না। আমাদের যে প্রতিষ্ঠানে সুপারিশ করা হলো সেই প্রতিষ্ঠানে মহিলা কোটা পূরন নেই সেটা তো আমরা জানিনা, তাহলে আমরা কেন এমপিও বঞ্চিত হবো! আমরা

এ বিষয় এনটিআরসিএ, মন্ত্রনালয়, অধিদপ্তর, গুলোতে দেড় বছর ঘুরেও কোন সমাধান পাইনি। যেখানে প্রতিষ্ঠান প্রধান, উপজেলা শিক্ষা অফিসার, এনটিআরসিএ ভুল করছে আমরা সুপারিশ প্রাপ্তরা মেধার ভিত্তিতে নিয়োগ পেয়ে কেন ভোগান্তিতে পড়বো। তাই এনটিআরসিএর ১ম ও ২য় নিয়োগ চক্রের জন্য মহিলা কোটা শিথিল করে আমাদের এমপিওর ব্যবস্থা করা হউক। আমরা খুবই মানবেতর জীবন যাপন করছি।

শিক্ষা মন্ত্রনালয়ের প্রতি জোড়ালো দাবি জানাচ্ছি দ্রুত আমাদের এমপিওর ব্যবস্থা করেন। আমরা সম্পূর্ন বৈধ এবং শূন্য কোটায় নিয়োগ পেয়ে কেন এমপিও বঞ্চিত হবো, আমাদের এমপিওর ব্যবস্থা করার অনুরোধ করছি। আমাদের অনেক শিক্ষক আছেন যাদের কাছে এই এমপিও বঞ্চিত হওয়ার চেয়ে আত্মহত্যার পথ সুখের। আমাদের কে আর সমাজের কাছে লজ্জিত করবেন।

এমপিও আমাদের অধিকার তাই দ্রুত আমাদের এমপিওর ব্যবস্থা করেন। কয়েক দফায় মন্ত্রনালয় সমস্যা সমাধানে মিটিং করলে ও আমরা সমাধান পাইনি। তাই আবার ও দাবি জানাচ্ছি অতি দ্রুত এনটিআরসিএ থেকে নিয়োগ প্রাপ্ত শিক্ষকদের জন্য মহিলা কোটা বিবেচনা না করে এমপিও ছেড়ে দিতে।

মহিলা কোটার কারনে এমপিও বঞ্চিত
শিক্ষকদের পক্ষে ..
মোঃরাসেল
সহকারি শিক্ষক (কৃষি)
হামিদপুর হামিদিয়া দাখিল মাদ্রাসা
ইআইআইএন :১০১৩৮১
চরফ্যাসন, ভোলা।

আমাদের বাণী ডট কম/ ১৮  মে ২০২০/ডিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।