মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়ে মিড-ডে মিল বা দুপুরের খাবার চালু করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কমিটি গঠনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সোমবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালককে এ নির্দেশ দেয়। প্রাথমিকের পর মাধ্যমিক বিদ্যালয়ে মিড-ডে মিল চালু করতে যাচ্ছে সরকার। এছাড়া মাদ্রাসায়ও মিড-ডে মিল চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।

গত ১ আগস্ট মাধ্যমিক পর্যায়ে মিড-ডে মিল চালু করতে শিক্ষা অফিসারদের কাছে আগ্রহী শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চেয়েছিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। এরপর সোমবার ৭ সদস্যের এ কমিটি গঠনের নির্দেশ দেওয়া হলো।

মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানকে আহ্বায়ক করে ম্যানেজিং কমিটির একজন প্রতিনিধি, দুজন অভিভাবক প্রতিনিধি, স্টুডেন্ট কেবিনেটের দুজন সদস্য বা দুজন শিক্ষার্থী এবং একজন শিক্ষক প্রতিনিধি নিয়ে কমিটি গঠন করতে হবে।

এদিকে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে বর্তমানে দেশের ১০৪টি উপজেলার ১৫ হাজার ৮০টি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ফিন্ডিং কর্মসূচি চালু আছে। এর মধ্যে ৯৩টি উপজেলায় সরকারি অর্থায়নে এ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। এসব স্কুলে শিশুদের উচ্চপুষ্টির বিস্কুট দেওয়া হয়। আর বেসরকারি উদ্যোগে দেশের তিনটি উপজেলায় চলছে মিড-ডে মিল কর্মসূচি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।