নিজস্ব সংবাদদাতা,  মানিকগঞ্জ; জেলার  সিংগাইরে তাবলিগ জামাতের ১১ জন মুসুল্লির নমুনা পরীক্ষার পর তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

আজ মঙ্গলবার (০৭ এপ্রিল ২০২০) দুপুরে সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ এ তথ্য নিশ্চিত করেছেন। ওই তিনজনকে সিংগাইর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনের রাখার প্রস্তুতি চলছে। আক্রান্ত তিন মুসুল্লি ফরিদপুর জেলার বাসিন্দা।

জেলা সিভিল সার্জন আখন্দ  জানান, গত ২৪ মার্চ ফরিদপুর থেকে মানিকগঞ্জের সিংগাইরের বাইতুল মামুর ও মারকাযুল মা আরিফ ওয়াদ-দা ওয়াহ মাদরাসায় তাবলীগ জামাতে এসেছিলেন ১২ সদস্যের একটি দল। এদের মধ্যে ৬০ বছরের এক বৃদ্ধের শরীরে করোনার উপসর্গ দেখা দিলে তিনি আইইডিসিআরে পরীক্ষা করান। পরীক্ষায় তার করোনাভাইরাস ধরা পড়ে।

এর প্রেক্ষিতে রোববার ওই মাদরাসাসহ পুরো সিংগাইর পৌরসভা লকডাউন করে দেয় প্রশাসন। সেই সঙ্গে তাবলীগ জামাতের ১১ সদস্যকে ওই মাদরাসায় হোম কোয়ারেন্টাইনে রাখা হয়। একই সঙ্গে জামাতে যোগ দেয়া স্থানীয় ৬ জনকে এবং তাদের পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়। এর আগে রোববার বিকেলে আইইডিসিআরের একটি প্রতিনিধি দল সিংগাইর থেকে তাদের নমুনা সংগ্রহ করে।

উল্লেখ্য, বিশ্বব্যাপী দাবানলের মত ছড়িয়ে পরা প্রাণঘাতী করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘন্টায় ৭৯২ টি নমুনা সংগ্রহ করা হয়েছে যার ৪১ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে ভাইরাসটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬৪ জনে। নতুন করে আরও ৫ জন মারা গেছেন এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ১৭ জনে। নতুন আক্রান্ত ৪১ জনের মধ্যে ঢাকার ২০ জন, নারায়ণগঞ্জের ১৫ জন, কুমিল্লায় ১ জন ও চট্টগ্রামে ১ জন এবং কেরানীগঞ্জে ১ জন। আজ মঙ্গলবার (০৭ এপ্রিল ২০২০) দুপুর ২ টায় স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে যুক্ত হয়ে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) এর পরিচালক ডা. মরজাদী সেব্রিনা ফ্লোরা একথা বলেন আইইডিসিআর এর পরিচালক ডা. মরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, মোট আক্রান্ত ১৬৪ জনের মধ্যে সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ৩৩ জন । নতুন আক্রান্ত ৪১ জনের ২৮ পুরুষ ১৩ মহিলা। এদের মধ্যে ১০ বছরের নিচে ১ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১০ জ্‌ ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৫ জন, ৪১ থেকে ৫০ এর মধ্যে ৯ জন, ৫১ থেকে ৬০ এর মধ্যে ৭ জনএবং ৬০ এর ঊর্ধ্ব ৫ জন।

আমাদের বাণী ডট কম/০৭ এপ্রিল ২০২০/পিপিএম 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।