ডেস্ক রিপোর্ট, ঢাকা;  অর্থ কেলেঙ্কারির মামলায় মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ১২ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার (২৮ জুলাই ২০২০) কুয়ালালামপুর হাই কোর্টের বিচারক মোহাম্মদ নাজিম মোহাম্মদ গাজ্জালি এই রায় ঘোষণা করেন বলে বিবিসির প্রতিবেদেনে বলা হয়েছে।

রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিলের (ওয়ানএমডিবি) অর্থ কেলেঙ্কারির প্রথম মামলার রায় এটি। রায়ে কারাদণ্ডের পাশাপাশি নাজিবকে ২১ কোটি রিঙ্গিত জরিমানা করা হয়েছে।

মামলার শুনানিতে অভিযোগ অস্বীকার করে নাজিব নিজেকে ‘নির্দোষ’ দাবি করেছিলেন। সাবেক প্রধানমন্ত্রী নাজিবের এই মামলাকে দেশের দুর্নীতিবিরোধী অবস্থানের চিত্রের একটি বড় পরীক্ষা বলেই ভাবা হচ্ছে।

২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা এই রাজনীতিক মামলার রায়ের বিরুদ্ধে আপিল করবেন। আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কারাগারের বাইরেই থাকবেন তিনি।

প্রত্যেকটি অভিযোগের জন্য আলাদাভাবে সাজা ঘোষণা করেছেন বিচারক। ক্ষমতার অপব্যবহারের জন্য নাজিবকে ১২ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে এবং মানি লন্ডারিং ও বিশ্বাস ভঙ্গের জন্য দেওয়া হয়েছে ১০ বছরের দণ্ড। পরে রায়ে সমন্বয় করা হয়। রায়ে বলা হয়েছে, নাজিব রাজাকের সবগুলো ধারার সাজা একসঙ্গে কার্যকর হবে।

আমাদের বাণী ডট কম/২৮ জুলাই ২০২০/পিপিএম

ঈদের বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।