বগুড়া সংবাদদাতা; জেলায় যমুনা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করে ১১৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্রবল বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা ঢলে জেলার সারিয়াকান্দি পয়েন্টে যমুনা নদীর পানি বেড়েছে।

বুধবার (১৫ জুলাই ২০২০) রাত সাড়ে ৮টার দিকে বিষয়টি নিশ্চিত করেন বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সহকারী প্রকৗশলী মো. হুয়ায়ুন কবির।

এদিকে যমুনা নদীর পানি বাড়ায় সারিয়াকান্দি উপজেলার চরাঞ্চলের চালুয়াবাড়ী, কর্নিবাড়ী, কুতুবপুর, চন্দনবাইশা, কাজলা, কামালপুর, রহদহ ও সারিয়াকান্দি সদরসহ সোনাতলা এবং ধুনট উপজেলার মোট ১৬টি ইউনিয়নের নিম্নাঞ্চল ও ফসলি জমি পানিতে তলিয়ে গেছে। পানি বাড়ায় নদী তীরবর্তী মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। অসংখ্য মানুষ আশ্রয় নিয়েছে বন্যনিয়ন্ত্রণ বাঁধে।

বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সহকারী প্রকৗশলী মো. হুয়ায়ুন কবির জানান, যমুনা নদীতে বিপৎসীমা নির্ধারণ করা হয় ১৬ দশমিক ৭০ মিটার। বুধবার (১৫ জুলাই) সন্ধা ৬টার হিসাব অনুযায়ী নদীর পানি ১৭ দশমিক ৮৯ মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অর্থাৎ বিপৎসীমার ১১৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে পানি।

তিনি জানান, বাঙ্গালী নদীতে বিপৎসীমা নির্ধারণ করা হয় ১৫ দশমিক ৮৫ মিটার। এখন এই নদীতে ১৫ দশমিক ৬০ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এ নদীর পানিও বেড়েছে।

তিনি আরও জানান, এর আগে মঙ্গলবার রাত ৯টার হিসাব অনুযায়ী যমুনা নদীর পানি ১৭ দশমিক ৭২ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল।

আমাদের বাণী ডট কম/১৫ জুলাই ২০২০/পিপিএম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।