রনির ভয় কাটিয়ে বিপিএলের ফাইনালে সিলেট

সিলেট স্ট্রাইকার্স শেষ পর্যন্ত দ্বিতীয় প্রচেষ্টায় বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ফাইনালে চলে গেছে কারণ তাদের বোলাররা অ্যাড্রেনালাইন-পাম্পিং মুহুর্তে তাদের স্নায়ু ধরে রেখে আজ শেরে দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুর রাইডার্সের বিপক্ষে ১৯ রানের জয়ের রেকর্ডে সাহায্য করেছে। -ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম।

প্রথমবারের মতো কাঙ্ক্ষিত ট্রফির ফাইনালে তারা মুখোমুখি হবে তিনবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। কুমিল্লা প্রকৃতপক্ষে তাদের প্রথম কোয়ালিফায়ারে পরাজিত করে সরাসরি ফাইনাল নিশ্চিত করে।

রনি তালুকদারের দুর্দান্ত এক ইনিংসে রংপুর ১৮২-৭ব্যবধানে এগিয়ে থাকা সত্ত্বেও সিলেট দ্বিতীয় প্রচেষ্টায় ব্যাটন হারাতে চেয়েছিল।

কিন্তু একজন অনুপ্রেরণাদায়ী অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে সিলেট কেবল হার মানতে রাজি হয়নি। শেষ তিন ওভারে প্রয়োজন ৩৩ রান, সাত উইকেট হাতে, রংপুর পরিষ্কার ফেভারিট ছিল কিন্তু সিলেট বোলাররা পরাজয়ের চোয়াল থেকে জয় ছিনিয়ে নেওয়ার চাপে শান্ত ছিল, রংপুরকে ১৬৩-৮এ সীমাবদ্ধ করে।

রনির 52 বল-66, যার মধ্যে সাতটি চার এবং দুটি ছক্কা ছিল উভয় পক্ষের সেরা স্কোর যদিও দুর্দান্ত নক বৃথা যায়।

খ্যাতিমান ব্যাটসম্যান স্যাম বিলিংস (1) এর প্রথম বিদায়ের পরেও তিনি দলটিকে হান্টে রেখেছিলেন, যিনি 2-19 ব্যবধানে সিলেটের চূড়ান্ত জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী তরুণ পেসার তানজিম হাসান সাকিবের বলে লেগ বিফোর ফাঁদে পড়েছিলেন।

রুবেল হোসেন শামীম পাটোয়ারীকে ১৪ রানে জর্জ লিন্ডের হাতে ক্যাচ দিয়ে সিলেটকে এগিয়ে দেন। রংপুর তখন তাদের দিকে গতির শিরোনাম করে, ধন্যবাদ নিকোলাস পুরানকে, যার ছয় মারার স্প্রী সিলেটের পক্ষে বোঝা কঠিন ছিল। লুক উডের একটি অবিশ্বাস্য ক্যাচের মাধ্যমে আউট হওয়ার আগে তিনি তার 14 বলে-30-এর জন্য চারটি ছক্কা এবং একটি চার মেরেছিলেন। মনে হচ্ছিল রংপুর সেই পয়েন্ট থেকে গতি হারাবে।

ক্যাপ্টেন নুরুল হাসান সোহান এসে রনির সাথে পাল্টা আক্রমন করেন এবং শেষ তিন ওভারে ৩৩ রানের প্রয়োজনে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যান। এ সময় সিলেটের মুশফিকুর রহিম ম্যাচের বেশির ভাগ সময় মাঠে না থাকায় কয়েক মিনিটের জন্য খেলা বন্ধ হয়ে যায়।

স্টপেজ দেখে মনে হচ্ছিল রংপুরের জুটির একাগ্রতা বিক্ষিপ্ত হয়েছে সোহানের সাথে সাকিব ডেলিভারিতে লং-অনে থিসারা পেরেরাকে সহজ ক্যাচ দিতে, রনির সাথে চতুর্থ উইকেটে 82 রানের জুটি শেষ করে। 24 বলে 33 রান করেন সোহান।

তিন বল পরে জাকির হাসানের বলে ২৯ রানে বেঁচে যাওয়া রনি রানআউটের ফাঁদে পড়ে যান, কারণ সিলেট সেই গতি পেয়েছিল যা তারা হারায়নি। সাকিব সেই ওভারে মাত্র দুই রান দেন এবং তারপরে লুক উড মেহেদী হাসান ও ডোয়াইন ব্রাভোর উইকেট নিতে আসেন এবং ৩-৩৪ রান নিয়ে সবচেয়ে সফল বোলার হিসেবে শেষ করেন।

শেষ ওভারে রুবেল হোসেনের বলে দুটি চার মারেন দাসুন শানাকা কিন্তু তখন অনেক দেরি হয়ে যায়।সিলেটের হয়ে প্রথমে ব্যাট করতে বলা নাজমুল হোসেন শান্ত ৩০ বলে ৪০ রান করে সর্বোচ্চ রান করেন। তিনি এবং তৌহিদ হৃদয় দলকে একটি দৃঢ় সূচনা দিয়েছিলেন, 8.5 ওভারে 65 রান যোগ করেছিলেন হৃদয়ের রান-এ-বল-25।

কিন্তু তারা যে গতিতে এগিয়ে যাচ্ছিল তা নষ্ট করে দ্রুত পরপর আউট হয়ে যায় এই দুজন। মাশরাফি বিন মুর্তজা তাকে ব্যাটিং অর্ডারে এগিয়ে নিয়ে যান এবং 3 নম্বর ব্যাটার হিসেবে 16 বল-28 ক্যামিও খেলেন।

কিন্তু উইকেটের ঝাঁকুনি তাদের মধ্য ওভারে ধীরগতিতে দেখেছিল থিসারা পেরেরা এবং লিন্ডে ডেথ ওভারে কিছু গুরুত্বপূর্ণ বাউন্ডারি হাঁকানোর আগে যা দলটিকে নিরাপদ অঞ্চলে নিয়ে যায়। দুই ব্যাটসই কুইক ফায়ার মারেন ২১ রান। দুটি করে উইকেট নেন হাসান মাহমুদ ও শানাকা।