পেঁয়াজ চালসহ নিত্য ব্যবহার্য পণ্যের দাম কমানো, মূল্য কারসাজির সিন্ডিকেট ভেঙে এর হোতাদের গ্রেফতার ও বিচারের দাবিতে সমাবেশ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল -বাসদ রাজধানীর খিলগাঁও থানা শাখা।

শুক্রবার  বিক্ষোভ মানব বন্ধন। খিলগাঁও তালতলা সুপার মার্কের সামনে এই মানববন্ধন কর্মসূচী পালিত হয়।

 মানব বন্ধন পরিচালনা করেন বাসদ খিলগাঁও থানার সদস্য অনিক কুমার দাস এর সঞ্চালনায় ঘন্টাব্যাপী চলা এ মানববন্ধনে  সভাপতিত্ব করেন বাসদ খিলগাঁও থানার সদস্য সচিব সজল বাড়ৈ।  বক্তব্য রাখেন বাসদ ঢাকা নগরের সদস্য প্রকৌশলী শম্পা বসু,\সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট কেন্দ্রীয় কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক শোভন রহমান, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট খিলগাঁও থানার সভাপতি সজীব খান ও সাধারণ সম্পাদক সোহাগি সামিয়া।

মানবন্ধনে বক্তারা বলেন, ভারত পিঁয়াজ রপ্তানী নিষিদ্ধ ঘোষণার একদিন পরই বাংলাদেশের বাজারে পিঁয়াজের দাম লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করে। ২৫-৩০ টাকার পিঁয়াজ ৭০-৮০ টাকা হয়ে ২৫০ টাকা হয়েছে। অথচ সরকার বাজার সিন্ডিকেট ও মুনাফা লোভী ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ না করে জনগণকে কৃচ্ছতা সাধনের পরামর্শ দিচ্ছে। যে কথা মূল্যবৃদ্ধি কারসাজির সাথে যুক্ত সিন্ডিকেট ব্যবসায়ীদের বলতে পারছে না। ইতিমধ্যে পিঁয়াজের সিন্ডিকেট ব্যবসায়ীরা গত দুই/ আড়াই মাসে জনগণের পকেট থেকে ৪/৫ হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে। অন্যদিকে পিঁয়াজের দাম নিয়ে সবাই যখন ক্ষুব্ধ-বিক্ষুব্ধ, তখন চাল, আদা, রসুন, সবজিসহ নিত্যপ্রয়োজনীয় সকল পণ্যের দাম বেড়েই চলেছে। এতে শ্রমজীবীসহ নিম্ন আয়ের মানুষ ও সাধারণ জনগণের জীবনে নাভিশ্বাস নেমে আসছে।

নেতৃবৃন্দ বলেন, আমাদের দেশ কৃষি প্রধান দেশ। মোট গ্রামীন শ্রমশক্তির ৬০ ভাগের বেশি নিয়োজিত কৃষিতে। জিডিপির প্রায় ১৬% আসে কৃষি থেকে। অথচ কৃষক আজ নানামূখি সংকটে জর্জরিত। একদিকে সার, বীজ, কীটনাশক,বিদ্যুৎ এর দাম দিন দিন বাড়ছে। অন্য দিকে অসাধু মুনাফাভোগী ব্যবসায়ীরা এই সকল কৃষি উপকরণে দিচ্ছেন ভেজাল। কৃষক ফসলের ন্যায্য দাম পাচ্ছে না। আমন ধানের কাটার মৌসুম চলছে কৃষক ধান কাটছে এবং বিক্রি করছে আমরা জনতে পারছি কৃষক সরকারি নির্ধারিত দাম পাচ্ছে না। এবং আলু চাষীরা আলুর ভালো বীজ সংকটে ভুগছে তাই

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।