নিজস্ব সংবাদদাতা;  প্রাণঘাতি করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আতঙ্কে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়,  বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়,  রাজশাহী প্রকৌশলী বিশ্ববিদ্যালয় , রাজশাহী বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় , জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ প্রায় দুই ডজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ক্লাস পরীক্ষায় অংশ নিচ্ছেন না। বিশ্ববিদ্যালয়  বন্ধে দাবিতে প্রায় ডজন খানেক বিশ্ববিদ্যালয়ে তারা আন্দোলন অব্যাহত রেখেছেন।

সংবাদদাতাদের পাঠানো খবর অনুযায়ী,

ঢাকা বিশ্ববিদ্যালয়; করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় বিশ্ববিদ্যালয় সাময়িক বন্ধ ঘোষণাসহ ৫ দফা দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। ডাকসুর এজিএস সাদ্দাম হোসেনের নেতৃত্বে আজ রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে একটি স্মারকলিপি প্রদান করেছে। এর বাইরেও বেশ কয়েকটি অনুষদে ক্লাস পরীক্ষায় অংশ গ্রহণ করেননি ঢাবি শিক্ষার্থীরা। অধিকাংশ বিভাগের শিক্ষার্থীরা। বন্ধ না হওয়া কয়েকটি বিভাগেরও ক্লাস- পরীক্ষা বর্জনের সিন্ধান্ত নেয়ার জন্য আলোচনা চলছে বলে জানা গেছে। ইতিমধ্যে ক্লাস- পরীক্ষা বর্জন হওয়া বিভাগগুলো হলো- বাংলা, অর্থনীতি, আইন, আন্তর্জাতিক সম্পর্ক, রাষ্ট্রবিজ্ঞান, স্বাস্থ্য অর্থনীতি, নৃবিজ্ঞান, আরবি ভাষা ও সাহিত্য, মার্কেটিং, গণযোগাযোগ ও সাংবাদিকতা, টেলিভিশন এন্ড ফ্লিম স্টাডিজ, হিসাব বিজ্ঞান, ওমেন এন্ড জেন্ডার স্টাডিজ, শিক্ষা ও গবেষণা, প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স স্টাডিজ, জাপানি ভাষা ও সাহিত্য, জিওলজি, ফার্মেসী, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, জেনেটিক ইঞ্জিনিয়ারিং, ইসলামের ইতিহাস বিভাগসহ আরও কয়েকটি বিভাগের ভিন্ন ভিন্ন ব্যাচ ক্লাস না করার সিদ্ধান্ত নিয়েছে।

 বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়; করোনা ভাইরাসের সংক্রমণ থেকে নিজেদের সুরক্ষা নিশ্চিতে করতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা। বুয়েটের বিভিন্ন বিভাগের ক্লাস রিপ্রেজেনটেটিভরা রাত সাড়ে ৮টার দিকে মিটিং করে। সেখানে তারা এ সিদ্ধান্ত গ্রহণ করেন। বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের এক শিক্ষার্থী বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে সোমবার (১৬ মার্চ) থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ক্লাস-পরীক্ষায় অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিভাগীয় ছাত্র প্রতিনিধিরা। একই সঙ্গে তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনকেও ক্লাস-পরীক্ষা বন্ধ রাখার আহ্বান জানান। রোববার দুপুর ৩টার দিকে করোনার প্রদুর্ভাব স্বাভাবিক না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষায় অংশ না নেয়ার এ সিদ্ধান্ত নেন তারা। তবে এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত জানায়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়; করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে সোমবার (১৬ মার্চ) থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ক্লাস-পরীক্ষায় অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিভাগীয় ছাত্র প্রতিনিধিরা। একই সঙ্গে তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনকেও ক্লাস-পরীক্ষা বন্ধ রাখার আহ্বান জানান। রোববার দুপুর ৩টার দিকে করোনার প্রদুর্ভাব স্বাভাবিক না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষায় অংশ না নেয়ার এ সিদ্ধান্ত নেন তারা। তবে এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত জানায়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়; করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ ঘোষণা না করলেও ক্লাস বর্জন শুরু করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। ইতোমধ্যে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চারটি বর্ষের দুই শতাধিক শিক্ষার্থী অনির্দিষ্টকাল পর্যন্ত ক্লাস বর্জনের ডাক দিয়েছেন। আজ রবিবার (১৫ মার্চ) দুপুরে শিক্ষার্থীরা গণস্বাক্ষর দিয়ে ক্লাস বর্জনের ঘোষণা দেন তারা। এই বিভাগের সাথে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরাও এসে যোগ দেয়।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়; প্রাণঘাতী করোনাভাইরাস আতঙ্কে শিক্ষার্থীদের দাবির মুখে সকল পরীক্ষা আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়। আজ রবিবার (১৫ মার্চ ২০২০) বেলা ১১টায় উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদের সভাপতিত্বে এক সভা শেষে এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় উপস্থিত ছিলেন- উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল হক বেগ, প্রক্টর ড. মো. ফরহাদ হোসাইন, শিক্ষক সমিতির সভাপতি ড. মো. নজরুল ইসলাম, রেজিস্ট্রার শেখ রেজাউল করিমসহ বিভিন্ন অনুষদের ডিন, পরিচালক, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; কল ধরনের ক্লাস ও পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত নিয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। করোনার প্রাদুর্ভাব স্বাভাবিক অবস্থায় আসা পর্যন্ত এই ক্লাস ও পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত বহাল থাকবে। আজ রবিবার (১৫ মার্চ) বিকাল ৫টায় শিক্ষার্থীরা এই ঘোষণা দেয়। এর আগে, বেলা ২টায় সকল বিভাগের ক্লাস প্রতিনিধিরা একত্রিত হয়। সেখানে দীর্ঘ আলোচনার পর তারা এই ঘোষণা দেয়।

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন।আজ রবিবার (১৫ মার্চ ২০২০)  দুপুরে বিভাগের সেমিনার কক্ষে সকল বর্ষের শিক্ষার্থীদের সম্মতিক্রমে তারা এ ঘোষণা দেন।

ইসলামী বিশ্ববিদ্যালয়; বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মণ বলেন, একটা জিনিস স্পষ্ট যে করোনা ভাইরাসে আমরা সহ শিক্ষার্থীরাও আতঙ্কে রয়েছে। আমি বিষয়টি উপাচার্যকে অবগত করেছি। তবে বিশ্ববিদ্যালয় বন্ধের বিষয়ে তাৎক্ষণিক সিন্ধান্ত নেওয়া যায় না। তবে বিষয়টি নিয়ে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। এ বিষয়ে চীপ মেডিকেল অফিসার ড. নজরুল ইসলাম বলেন, করোনা একটি বৈশ্বিক মহামারিতে রুপ নিয়েছে এতে কোন সন্দেহ নেই। তবে দুঃখজনক বিষয় হচ্ছে এ ভাইরাস মোকাবেলায় কোন এন্টিবায়োটিক কাজ করছে না। এখনও পর্যন্ত কোন প্রতিষেধক নেই। ব্যাপক জনসচেতনতা সৃষ্টিকল্পে প্রত্যেককে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্ব স্ব অবস্থান থেকে ক্লাস পরীক্ষায় অংশ গ্রহণ করছেন না।

এদিকে রাজধানীর স্কলাস্টিকা স্কুল আগামী ১৮ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত ছুটির ঘোষণা দেয়া হয়েছে। ঘোষণা করে ইতিমধ্যে শিক্ষার্থীদের অভিভাবকদের কাছে মেইল পাঠানো হয়েছে। আজ রবিবার (১৫ মার্চ ২০২০) পাঠানো স্কুলের পক্ষ থেকে এটিকে বসন্তকালীন ছুটি হিসেবে উল্লেখ করা হয়েছে। করোনার কারণে বিভিন্ন মহল থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধের দাবি উঠলেও সরকারের তরফ থেকে এখনো তেমন কোনো ঘোষণা আসেনি। তবে করোনার কারণেই বিদ্যালয়টি ছুটি ঘোষণা করেছে বলে একাধিক অভিভাবক জানিয়েছেন।

এদিকে স্থানীয় পর্যায়ে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়লে স্কুল বন্ধ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ রবিবার (১৫ মার্চ ২০২০) মাওলানা ভাসানী স্টেডিয়ামে বঙ্গবন্ধু ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক জাতীয় স্কুল হকি প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে তিনি একথা বলেন।

আমাদের বাণী ডট কম/১৫ মার্চ ২০২০/সিপি 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।