গনসালো রামোস এর হ্যাট্রিক

লুসাইল, কাতার (রয়টার্স)-পর্তুগালের গনসালো রামোস তার প্রথম বিশ্বকাপ শুরুতে মঙ্গলবার সুইজারল্যান্ডকে ৬-১ গোলে হারিয়ে হ্যাটট্রিক করেন এবং এরই মাধ্যমে পর্তুগাল ফিফা বিশ্বকাপ ২০২৩ কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে।

পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস দেশের সর্বকালের সর্বোচ্চ স্কোরার ক্রিশ্চিয়ানো রোনালদোকে বেঞ্চ করেছিলেন, বেনফিকা ফরোয়ার্ড রামোসকে লাইনে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব দিয়েছিলেন । ২১ বছর বয়সী এই ফুটবলার (গনসালো রামোস) বিশ্বকাপের মাত্র তিন দিন আগে একটি প্রীতি ম্যাচে অভিষেক হয় ।

এর আগে রামোস কাতার বিশ্বকাপে বদলি হিসেবে মাত্র ১০ মিনিট খেলেছিলেন কিন্তু গতকাল সুইজারল্যান্ড এর সাথে খেলার সময় মনে হচ্ছিল তিনি পর্তুগালের জন্য একটি স্মরণীয় পারফরম্যান্সের সাথে বড় মঞ্চে আছেন ।

কাতারে টুর্নামেন্টের প্রথম হ্যাটট্রিক করার পর রামোস বলেন, “ক্রিশ্চিয়ানো রোনালদো আমার এবং দলের সবার সাথে কথা বলে। সে আমাদের নেতা এবং সবসময় সাহায্য করার চেষ্টা করে।”

“আমি জানি না আমি পরের ম্যাচে খেলব কি না, এটা কোচের উপর নির্ভর করে, আমাকে যতটা সম্ভব কঠোর পরিশ্রম করতে হবে ।”

একটি থমথমে শুরুর পর, খেলাটি প্রাণবন্ত হয়ে ওঠে যখন ১৭ তম মিনিটে জোয়াও ফেলিক্সের  পাসে রামোস গোলের সূচনা করেন।

এরপর পেপে ৩৩তম মিনিটে গোল করেন এবং নকআউট পর্বে গোল করা সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হন। গনকালো ৫১তম মিনিটে আরেকটি গোল করেন রামোস , রাফায়েল গুয়েরেইরো ৫৫তম মিনিটে এবং রামোস ৬৭তম মিনিটে হ্যাটট্রিক করেন। রাফায়েল লিও স্টপেজ টাইমে গোল করে পর্তুগালকে ৬-১ গোলে কোয়াটার ফাইনালে তোলেন।

EFE/EPA/JOSE SENA GOULAO

অন্যদিকে, সুইজারল্যান্ডের হয়ে গোল করেন ম্যানুয়েল আকানজি। পর্তুগাল ১৯৬৬ এবং ২০০৬ এর পর তৃতীয়বারের মতো কোয়ার্টার ফাইনালে উঠেছে এবং শনিবার মরক্কোর সাথে খেলবে। পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোসকে এখন সিদ্ধান্ত নিতে হবে যে রামোসের সাথে লেগে থাকবেন নাকি পুরুষদের আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা এবং খেলার সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় রোনালদোকে পুনরুদ্ধার করবেন।