এক শ্রেণির অসাদু চক্র জাল স্বাক্ষরের মাধ্যমে শিক্ষক নিবন্ধন সনদ যাচাইয়ের অপেচষ্টা চালাচ্ছে। সরকারিকৃত কলেজ শিক্ষকদের আত্তীয়করণসহ নানা কাজে স্বাক্ষর জাল করে বিভিন্ন সনদ যাচাই করিয়ে নিতে তৎপর তারা। আর এ বিষয়টি সম্প্রতি নজরে এসেছে কর্তৃপক্ষের। একারণে এ বিষয়ে সতর্কতামূলক গণবিজ্ঞপ্তি জারি করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

গণবিজ্ঞপ্তিতে, সনদ যাচাই প্রতিবেদনের হার্ডকপির সাথে এনটিআরসিএর ওয়েবসাইটে আপলোড করা প্রতিবেদন হুবহু না হলে সনদ জাল বলে বিবেচিত হবে বলে জানানো হয়েছে। জাল সনদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়া হবে বলেও জানিয়েছে এনটিআরসিএ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এক শ্রেণির অসাধু ব্যক্তি বা চক্র সনদ যাচাইয়ের নামে স্বাক্ষর জাল ও বানোয়াট কার্যক্রম চালাচ্ছে যা এনটিআরসিএর নজরে এসেছে। এ প্রেক্ষিতে জানানো যাচ্ছে, এনটিআরসিএ কর্তৃক নিবন্ধিত সনদ যাচাই প্রতিবেদনের হার্ডকপির সাথে এনটিআরসিএর ওয়েবসাইটে আপলোড করা প্রতিবেদন মিলিয়ে দেখতে হবে।

যদি হার্ডকপিটি ওয়েবসাইটে আপলোড করা প্রতিবেদন বা প্রত্যয়নের হুবহু না হয় তবে সে হার্ডকপিটি জাল বলে বিবেচনা করা হবে এবং অবশ্যই এনটিআরসিএকে জানাতে হবে। যাতে, এনটিআরসিএ এ জাল বা বানোয়াট প্রতিবেদন বা প্রত্যয়নপত্রের বিষয়ে ফৌজদারী মামলা করতে পারে। সনদ যাচাইয়ের সঠিকতা নিশ্চিত করতে বিষয়টি অতি জরুরি বলে বিবেচ্য।

তাই সনদ যাচাইয়ের জাল প্রতিবেদনের বিষয়ে সবাইকে সতর্কতা অবলম্বনের জন্য গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।